জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

এই বছর পুজোয় নয় প্রতিবাদে থাকুন! মায়ের মুখের দিকে তাকিয়ে দেখুন মা কি চান! জনগণের কাছেআর্জি রুদ্রনীলের

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো ( Durga Puja 2024 )। পুজো মানে বাঙালির কাছে আবেগ। ছোটবেলার পুজোর হওয়া ও বড়বেলার পুজোর হওয়া অনেকটাই আলাদা। পুজোর আগেভাগে সেলিব্রিটিরা সাক্ষাৎকারের নামে স্মৃতিচারণ করেন তাঁদের ‘ছোটবেলার পুজো’ নিয়ে। সেই ট্রেন্ডে গা ভাসালেন রুদ্রনীল ঘোষও ( Rudranil Ghosh )।

প্রথমসারির সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে ছোটবেলার পুজো নিয়ে খোলসা করেন একাধিক মনের মণিকোঠায় জমে থাকা একাধিক স্মৃতির। ‘ছোটবেলার দুর্গা পুজো’ বলতেই সমবয়সীদের স্মৃতি ভিড় করে অভিনেতার। জানান, ‘কার ক’টা ক্যাপ ফাটানোর বন্দুক হয়েছে, কার ক’টা নতুন জামা হয়েছে— এ রকম প্রশ্নগুলোই পুজোর শুরুর দিকে মাথার মধ্যে ঘুরপাক খেত।’ সঙ্গে থাকত ঠাকুর দেখা ও কয়েকটা দিন পড়াশোনা না করার আনন্দ। বোনাস পায়ে নতুন জুতোর ফোস্কা।

বড় হতে হতে বদলেছে পুজো কাটানোর রকমসকম বললেন রুদ্রনীল

বয়স যতই বেড়েছে পুজো কাটানোর রকম বদলেছে। এখন পুজো মানে প্রথমত, ধর্মাচরণ। সনাতন হিন্দু ধর্মের মধ্যে অনেক ইতিবাচক বৈশিষ্ট্য লুকিয়ে রয়েছে। মা আসছেন। বছরের এই চারটে দিন তাঁর আরাধনায় নিজেকে ব্যস্ত রাখেন রুদ্রনীল।

বর্তমান প্রজন্মের পুজো কাটানো নিয়ে অভিনেতা বলেন, এ প্রজন্ম অনেক বেশি ডিজিটাল দুনিয়া নির্ভর। তাঁর কাছে পুজো মানে সারাবছর যে মানুষগুলোর সঙ্গে দেখা হয় না, তাদের সঙ্গে সময় কাটানোর সুযোগ। বন্ধুদের কাঁধে হাত দিয়ে আড্ডা দেওয়া সুযোগ।

ছোটবেলায় চুটিয়ে ঠাকুর দেখতেন ভালোবাসতেন অভিনেতা রুদ্রনীল ঘোষ। যদিও বর্তমানে সে পরিসর কমেছে। ‘তারকা’ বৃত্তে সীমাবদ্ধ হয়ে গিয়েছে তাঁর পরিচয়। এ প্রসঙ্গে অভিনেতা বলেন, ”আমরা যত বেশি পরিচিত হই, তত বেশি নিজের মতো থাকার পরিসর কমতে থাকে। পাশে শিকল পড়ে। হয়তো ভিড়ের মধ্যে তন্ময় হয়ে প্রতিমা দর্শন করছি। কাঁধে টোকা পড়ে এবং শোনা যায়, ‘আমি কি আপনার সঙ্গে একটা সেলফি তুলতে পারি’।” তাই পেশার কারণে অনেক ইচ্ছেকেই ত্যাগ করেছেন অভিনেতা।

এক সাক্ষাৎকারে অভিনেতা জানালেন, সুযোগ পেলে ঠাকুর দেখেন। হাওড়ায় তাঁর পাড়ার এক বারোয়ারি পুজোতেও একটা দিন যাওয়ার চেষ্টা করেন তিনি। একটা সময় পুজোর জন্য বাড়িতে বাড়িতে চাঁদাও তুলেছেন। এছাড়া কলকাতার পুরনো বন্ধুদের সঙ্গে আড্ডা, খাওয়াদাওয়া তো থাকছেই। অভিনেতার বক্তব্য, সামাজিক এবং রাজনৈতিক ক্ষেত্র থেকেও একাধিক পুজো মণ্ডপে তাঁকে উপস্থিত থাকতে হবে।

TollyTales NewsDesk