Tollywood

তার পরিচয় ‘নাক উঁচু, অহঙ্কারী!’ যেচে কাজ চাইতে সঙ্কোচ হয়! বড় পরিচালকরা ডাকেন‌ও না! অকপট পর্দার ‘বিন্দুবাসিনী দেবী’ সোমা দে

তিনি টলিপর্দার জনপ্রিয় অভিনেত্রী। বর্ষীয়ান অভিনেত্রী সোমা দে কে সবাই পর্দার বিন্দুবাসিনী দেবী নামেই চেনেন। ‘যমুনা ঢাকি’ (Jamuna Dhaki) ধারাবাহিকে তাঁর আভিজাত্য অভিনয় নজর কেড়েছিল সবার। বর্তমানে তিনি অভিনয় করছেন স্টার জলসা ‘তুমি আসে পাশে থাকলে ধারাবাহিকে’ তিনি স্বর্ণযুগের অভিনেত্রী। তিনি অভিনেত্রী সোমা দে (Soma Dey)। ব্যক্তিগত জীবন থেকে সঞ্চয় করেছেন একঝাঁক অভিজ্ঞতা। সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে অকপট হন তিনি। ‌ ইন্ডাস্ট্রি, অভিনয়, সবকিছু নিয়েই খোলামেলা আলোচনা করেন অভিনেত্রী।

বাংলা সিনেমার স্বর্ণযুগে বহু ছবিতে অভিনয় করে তাক লাগিয়ে দিয়েছিলেন অভিনেত্রী। উনিশ শতক এর ‘হারায়ে খুঁজি’।‌ ছবির মাধ্যমে বাংলা ছবির জগতে পা রাখেন তিনি। সেই থেকে এখনও পর্যন্ত ষাটটিরও বেশি ছবি ও প্রায় তিরিশটি ধারাবাহিকে কাজ করেছেন সোমা দে। তরুণ মজুমদারের পরিচালনায় ‘শহর থেকে দূরে’ ছবিতে নিজের দক্ষ অভিনয়ের সুবাদে ‘শ্রেষ্ঠ অভিনেত্রী’-র সম্মানও পেয়েছিলেন তিনি।

Soma Dey

অভিনয় জগতের বহু বসন্ত পার করে এসেছেন সোমা। অভিজ্ঞতা সঞ্চার হয়েছে ঢের। তবে আজ পর্যন্ত একটা কাজের জন্য কারোর কাছে অনুরোধ করেননি অভিনেত্রী। ইন্ডাস্ট্রিতে তার পরিচয় ‘নাক উঁচু’ বলে। অহংকারী অভিনেত্রীদের তালিকায় নাম রয়েছে তাঁর। তিনিও কি সেটাই মনে করেন? উত্তরে অভিনেত্রী বলেন,‌ কিছুই করার নেই, আজ পর্যন্ত কাজের জন্য হাত পাততে তিনি পারেননি।

কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে পলিটিক্যাল সায়েন্সে অনার্স অভিনেত্রী সোমা দে। অভিনেত্রী হওয়ার পথটা মোটেই সহজ ছিল না তাঁর জন্য। সোমা দেবী জানান, পরিবার থেকে প্রবল আপত্তি ছিল। তবে নিজের স্বপ্নকে পূরণ করতে বাড়ি থেকে বেরিয়ে আসেন বর্ষীয়ান অভিনেত্রী। এরপর একের পর এক সুপারহিট ছবিতে কাজ করে টলিউডের নিজের জাত নিয়েছিলেন অভিনেত্রী।

আরও পড়ুন: রুদ্রর কুকীর্তি ফাঁস করে এবার সবার সামনে শালিনীকে বেআব্রু করল ফুলকি! দমদার পর্ব আসছে

সাহিত্য, অঙ্ক এবং রবীন্দ্র সংগীতের প্রতি সোমার অমোঘ টান। রবীন্দ্র সংগীতের অনুরাগের কথা স্বীকার করেছেন অভিনেত্রী। তাঁর অপার অনুরাগ অভিনয় জীবন। অভিনয়ের নেশা প্রকৃত হয়েছিল ছোট থেকেই। আজ পর্যন্ত তিনি কখনো স্ক্রিনের সামনে যাননি। অভিনয়ের পর নিজের শটগুলো চেক করেননি! কারণ তাঁর মতে, ছবি করার সময় এরকম সুযোগ মিলত না। অভিনয় কেমন লাগছে সেই সিদ্ধান্ত নেবে দর্শক। পর্দার ‘বিন্দুবাসিনী’ বিচার করার দায়িত্ব ছেড়েছেন‌ দর্শকদের হাতে।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র।