Tollywood

ক্যামেরার সামনে পোশাক খুলেও গতি পায়নি মুনমুন সেনের কেরিয়ার! কেন সুপার ফ্লপ হলেন মহানায়িকা সুচিত্রা সেনের মেয়ে?

বঙ্গীয় চলচিত্র জগতে সেন পদবীর আলাদা গুরুত্ব এবং কদর রয়েছে।‌ আসলে সেন এই পদবীটা শুনলেই যাঁর কথা সবার আগে মাথায় আসে তিনি হলেন আপামর‌ বাঙালির মহানায়িকা সুচিত্রা সেন (Suchitra Sen)। অসামান্য সৌন্দর্যে, ব্যক্তিত্বে, অভিনয়ে যিনি বাঙালির মনে আজ‌ও রাজত্ব করে চলেছেন।‌ তাঁকে টপকাতে পেরেছে এমন অভিনেত্রী বোধহয় বাংলা সিনে দুনিয়ায় আসেনি। বলা ভালো বাংলায় সমস্ত অভিনেত্রীদের স্থান শুরু হয় তার পর থেকে। আসলে তিনি আইকন। তিনি আজ‌ও সর্বশ্রেষ্ঠ।

সুচিত্রা সেনের কন্যা মুনমুন সেন (Moonmoon Sen), কিংবা দুই নাতনী রিয়া, রাইমা সিনেমা জগতে পা রাখলেও মহানায়িকার যোগ্য উত্তরসূরী কেউই হয়ে উঠতে পারেননি। তার মতো গ্ল্যামার ছড়াতে পারেননি কেউই। কিছুটা হলেও বড় নাতনী রাইমা করেছেন বটে। কিন্তু মহানায়িকার কন্যা মুনমুন সেন অতীব সুন্দরী হওয়া সত্ত্বেও সেই অর্থে অভিনয় দুনিয়ায় কিছুই করে দেখাতে পারেননি। বলা যায় সুপারস্টার মায়ের সুপার ফ্লপ মেয়ে তিনি।

মা বাবা বড় তারকা হলেই তাদের পথ অনুসরণ করেই ছেলেমেয়েরাও সেই দুনিয়ায় পা রাখেন এরকম উদাহরণ ভারতবর্ষে অজস্র রয়েছে। আর তার মধ্যে অন্যতম হলেন মুনমুন। উল্লেখ্য , ১৯৮৭ সালে প্রথমবার বলিউডে পা রেখেছিলেন এই অভিনেত্রী। তার ছবির নাম ছিল ‘অন্দর বাহার’। আর সেই ছবিতে মুখ্য ভূমিকায় ছিলেন অনিল কাপুর ও জ্যাকি শ্রফ। তারকাবহুল ছবি হলেও একেবারেই চলেনি এই ছবিটি। ‌

MoonMoon Sen

কিন্তু সাহসী মায়ের সাহসী মেয়ে হওয়ার পরিচয় বিভিন্ন সময় দিয়েছেন মুনমুন সেন। তখনকার দিনে বো’ল্ড পোশাকে ধরা দিয়ে শিরোনাম দখল করে নিয়েছিলেন তিনি। কিন্তু যতই সাহসী দৃশ্যে নজর কাড়ুন তিনি তার ফিল্ম ক্যারিয়ার কিন্তু একেবারেই সেই সব দিয়ে গতি পায়নি। উল্লেখ্য, অত্যন্ত সাহসী পোশাক পরার কারণে তাকে বলিউডের দ্বিতীয় জিনাত আমান বলা হয়।

বাংলার থেকে বেশি হিন্দি সিনেমায় অভিনয় করেছেন মুনমুন সেন। কিন্তু জনপ্রিয়তার শিখর তিনি কোনদিনই ছুঁতে পারেননি। ‘মিল গায়ে মঞ্জিল মুঝে’, ‘তেরে বিন কেয়া জিনা’, ‘আপনা দেস পরায়ে লগ’, ‘পাথর কে ইনসান’, ‘ইরাদা’, ‘১০০ দিন’, ‘মুসাফির’, ‘জাল’, ‘শীশা’, ‘পেয়ার কি জিত’, ‘ওহ ফির আয়েগি’, ‘ওয়াক্ত কা বাদশা’, ‘জখমি দিল’-এর মতো সব জনপ্রিয় সমস্ত ছবিতে অভিনয় করেছিলেন তিনি।

সুচিত্রা সেন ও দিবানাথ সেনের একমাত্র কন্যা মুনমুন বাংলা টেলিফ্লিম থেকে শুরু করে বেশ কিছু সিনেমাতেও অভিনয় করেছেন। বর্তমানে আর সেই অর্থে অভিনয় করতেও দেখা যায় না তাকে। ১৯৭৮ সালে মুনমুন সেন গাঁটছড়া বাঁধেন ভারত দেব বর্মার সঙ্গে। তার দুই কন্যা হলেন অভিনেত্রী রাইমা সেন ও রিয়া সেন। দুজনেই মায়ের ধারা বজায় রেখে টলিউডের পাশাপাশি বলিউডেও কাজ করার সমান চেষ্টা করেছেন। তবে রাইমা টলিউডে বেশ ভালো ভাবে সফল হলেও বলিউডে সেই অর্থে সফল হতে পারেননি। আর রিয়ার ফিল্ম কেরিয়ার নিয়ে বলার মতো তেমন কিছুই নেই। উল্লেখ্য , মুনমুন সেন পরবর্তীতে রাজনীতিতে পা রাখলেও সেখানে বিভিন্ন বিতর্কের কারণে বর্তমানে রাজনীতি থেকেও সরে গেছেন তিনি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।