BollywoodTollywood

সবাই এখনও অরিজিতকেই চান! আমাদের গুরুত্ব ফুরিয়েছে! বঙ্গ সন্তানকে নিয়ে উষ্মা প্রকাশ শানের

বিশ শতকে ভারতের সংগীতের সম্রাট অরিজিৎ সিং। বলাই বাহুল্য এখন শ্রেষ্ঠ প্লেব্যাক সিঙ্গার হিসেবে অরিজিতের নামটাই ভেসে ওঠে চোখে। গানের জগতে প্রতিযোগিতা কোন অংশে কম নয় সবাইকে ছাপিয়ে অরিজিৎ যেভাবে নিজের দৌড়াত্ম বজায় রেখেছেন তাতে প্রশংসা করেন অনেকেই। তবে মনে মনে একটা সুখ ক্ষোভ থেকেই যায়। গায়ক অরিজিতের একচ্ছত্র রাজত্বে কী প্রতিক্রিয়া অন্যান্য গায়কদের? কথায় কথায় এবার উষ্মা প্রকাশ করেই ফেললেন সংগীতশিল্পী শান।

শাহরুখ থেকে সলমন, রণবীর কাপুর থেকে শাহিদ টলিউড হোক বলিউড সব জায়গাতেই সবার সঙ্গেই মানিয়ে যায় অরিজিতের কন্ঠ।‌ তবে অরিজিৎ সিং এর একচেটিয়া খ্যাতি প্রভাব ফেলছে অন্যান্য গায়কদের ক্যারিয়ারেও। যার ফলে কথায় কথায় উঠে আসে নিরাপত্তাহীনতার আভাস। “সবাই এখন অরিজিতকেই চান…” কথায় কথায় প্রকাশ করে ফেললেন সংগীত শিল্পী শান।

তবে অরিজিতের এই জায়গা তৈরি করতে কম পরিশ্রম হয়নি। সাম্প্রতিক এক সাক্ষাৎকারে অরিজিৎ জানান তার গলা আগে এমন ছিল যে লোককে ঘেন্না করত। নিজেকে অনেক ভেঙে গড়ে তবে এমন একটি কন্ঠের মালিক হয়েছেন অরিজিৎ। আর সেই পরিশ্রমের ফলও পাচ্ছেন হাতেনাতে।ভারতবর্ষের সংগীত জগতে মাথায় মুকুট নিয়ে বসে রয়েছেন তিনি। সর্বত্রই এখন তার নাম ডাক। এতে কি ক্ষতি হচ্ছে সংগীতের? মুখ খুললেন শান।

সংগীত শিল্পী শান একসময় দাপিয়ে গেয়েছেন সিনেমায়। তবে ইদানিং তার ডাক পড়ে কম। লাইভ শো তেও কম দেখা যায় শান কে। তবে গায়কের অনুরাগীরা কমে যায়নি। এখনো শানের শো মানে উপচে পড়ে দর্শকদের ভিড়। তবে সম্প্রতি অরিজিতের বিষয় মন্তব্য করে হইচই ফেলে দিয়েছেন শান। এক সাক্ষাৎকারে গায়ক বলেন,‌ “আমি মনে করি সাম্প্রতিক অতীতে যা ঘটেছে, অবশ্যই অরিজিৎ বলিউডের ভালো গানের সিংহভাগ পেয়েছে। তবে আজও আমি মনে করি, সঙ্গীত শিল্পে একটি নির্দিষ্ট পরিমাণ নিরাপত্তাহীনতা রয়েছে।”

তবে অরিজিতের প্রশংসাও শোনা গেছে শানের কন্ঠে। তিনি বলেছেন, অরিজিৎ খুব ভালো এবং দুর্দান্ত কাজ করছে। তবে সঙ্গিত জগতের অপর একটি দিকেও আঙুল তুলেছেন তিনি। শান বলেন,‌ “বর্তমানে কিন্তু যে কেউ গান করার সুযোগও পাচ্ছে, আমি আগেও এটা বলেছি, অরিজিতের মতো শব্দ করার চেষ্টা করছে।” আর এটাই সঙ্গীত জগতের পক্ষে ক্ষতিকারক বলে দাবি করেছেন তিনি। তাঁর স্পষ্ট কথা, ‘অরিজিৎ ভালো কাজ করছে তা নিঃসন্দেহে সঠিক। কিন্তু তাঁকে নকল করার চেষ্টা কেন? আমি বলতে চাইছি, নিজের কাজটি করো।’

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।