Tollywood

Chhabi Roy: মহানায়ক উত্তম কুমারের প্রথম নায়িকা! মনে রাখেনি টলিউড! চিনে নিন ছবি রায়কে

তিনি ছিলেন বাংলা সিনেমার মহানায়ক। বাংলা সিনেমাকে তিনি সমৃদ্ধ করেছেন। বাংলা সিনেমায় তার মতো নায়ক বাঙালি আর পায়নি। তার অভিনয়, তার রূপ, তার ভুবন ভুলানো হাসি, তার ক্যারিশ্মায় আজও মুগ্ধ বাঙালি।‌ তিনি বাংলা সিনেমার সর্বকালের সর্বশ্রেষ্ঠ অভিনেতা। তিনি মহানায়ক উত্তম কুমার (Uttam Kumar)।

তবে উত্তম কুমার হিসেবে নয় সর্বকালের সেরা এই বাঙালি অভিনেতা জন্মগ্রহণ করেছিলেন অরুন কুমার হিসেবে। তিনি পরবর্তীতে তিনি জগৎ বিখ্যাত হন উত্তম কুমার হিসেবে। আজ‌ও শিল্পক্ষেত্রে তিনিই বাঙালির অহঙ্কার, গর্ব। অসম্ভব প্রতিভাবান এই মানুষটা বাঙালির মনে চিরস্মরণীয়।

কিন্তু তার সঙ্গে অভিনয় করা সমকালীন সেই সমস্ত অভিনেত্রীকে কি আমরা মনে রেখেছি? উত্তরটা বোধহয় ‘না!’ নব্যেন্দু সুন্দর পরিচালিত বাংলা চলচ্চিত্র ‘কামনা’তে প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন মহানায়ক। আর তার বিপরীতে অভিনয় করেন থিয়েটার অভিনেত্রী ছবি রায়। আসলে উত্তম কুমার তখনও অরুন কুমার হিসেবেই পরিচিত ছিলেন যখন তিনি ছবি রায়ের সঙ্গে কাজ করেন। তখন‌ও তিনি তারকা হননি।

তবে অরুণের মধ্যে যে গুণ রয়েছে তা চিনতে পেরেছিলেন ছবি রায়। বলে দিয়েছিলেন একদিন মস্ত বড় তারকা হবেন তিনি। এমনকি প্রথমবার সিনেমার পর্দায় জড়সড় অরুণকে আশ্বস্ত করে তার থেকে ভালো অভিনয় বার করিয়ে নিয়েছিলেন ছবি রায়। ছবি দিদি বলে তাকে সম্বোধন করতেন অরুণ।

আসলে অবশ্য ছবি রায়ের থেকে বয়সে বড় ছিলেন উত্তম কুমার। কিন্তু অভিনয়ের অভিজ্ঞতায় উত্তমের থেকে সিনিয়র ছিলেন ছবি দেবী। আর তাই বয়সের ছোট হওয়ায় কিন্তু অভিনয়ের অভিজ্ঞতায় বড় হওয়ার দরুন ছবি রায়কে দিদি বলেই সম্বোধন করতেন অরুন কুমার। আর তবে থেকেই টলি পাড়ায় দাদা-দিদি সম্বোধনের সূচনা হয়।‌ প্রসঙ্গত উল্লেখ্য, জীবনের শেষ দিন পর্যন্ত উত্তম ভোলেননি তার ছবি দিদিকে। একই রকম ভাবে উত্তম কুমারের মৃত্যুর পরেও তাকে স্বপ্নে দেখতেন ছবি রায়। এতটাই নিবিড় টান ছিল তাদের দুজনের মধ্যে। যদিও এহেন অভিনেত্রীকে মনে রাখেনি টলিউড।

Titli Bhattacharya