Tollywood

Ratna Ghoshal: পাগল হয়ে যান বাবা! স্কুল যাওয়ার বয়সে সংসারের বিরাট দায়িত্ব! অকপট রত্না ঘোষাল

টেলিভিশন জগতে তিনি অপরিহার্য। মা, জেঠিমার চরিত্রে তার নাম অত্যন্ত উল্লেখযোগ্য‌।দীর্ঘ ৬১ বছর ধরে অভিনয় পেশার সঙ্গে যুক্ত তিনি। আজ ৭০ বছর বয়সে পা দিয়েও সমান তালে তরুণ অভিনেতা- অভিনেত্রীদের সঙ্গে অভিনয় করে চলেছেন তিনি। ভীষণ রকমের প্রাণবন্ত, হাসিখুশি খোলামেলা মনের এই মানুষটার কাছ থেকে প্রতিনিয়ত শিখে চলেছেন আজকের অভিনেতা-অভিনেত্রীরা। এতটুকু ক্লান্ত হন না তিনি। কারণ আজ‌ও সেই প্রথম দিনের মতোই অভিনয় কে ভালোবাসেন বাংলার অন্যতম প্রবীণা অভিনেত্রী রত্না ঘোষাল (Ratna Ghoshal)

তবে শুধু কী টেলিভিশন? সিনেমা জগতেও এই বর্ষীয়ান শিল্পীর অবাধ যাতায়াত। উত্তম কুমার, সাবিত্রী চ্যাটার্জী থেকে রঞ্জিত মল্লিক, মহুয়ার মতো অভিনেতা অভিনেত্রীদের সঙ্গে পর্দা ভাগ করে নিয়েছেন তিনি। বড়পর্দাতে তার ‘দেনা পাওনা’, ‘ছোট বউ’, ‘স্বয়ংসিদ্ধা’, ‘মৌচাক’কের মতো সুপারহিট ছবিতে অভিনয় করেছেন তিনি। বিশেষ করে মৌচাক ছবিতে তার সাবলীল অভিনয় নজর কেড়েছিল সবার।

খড়কুটো, বাংলা মিডিয়াম সাম্প্রতিক সময়ে বিভিন্ন সব জনপ্রিয় ধারাবাহিকের অংশ হয়েছেন তিনি। তবে বর্তমান ধারাবাহিকের গুণগত মান নিয়ে একেবারেই খুশি নন রত্না দেবী।একটি সাক্ষাৎকারে এখনকার ধারাবাহিকগুলি নিয়ে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেছিলেন বর্তমানে সমস্ত ধারাবাহিকই একই ধরনের। গল্পের মধ্যে কোন নতুনত্ব নেই।

আরো পড়ুন: অঙ্কিতা, দিয়া নাকি শ্বেতা- সবুজ পোশাকে আপনার নজর কেড়ে নিল কোন অভিনেত্রী?

নিজের বক্তব্যে তিনি বলেন বর্তমানে প্রযুক্তির উন্নতি হলেও ধারাবাহিকের গুণগত মান খুবই নেমে গেছে। তার মতে আগেকার ধারাবাহিক অনেক বেশি উচ্চমানের ছিল। কিন্তু ধীরে ধীরে মান পড়েছে বাংলা ধারাবাহিকের বলে মত তার। খুবই অল্প বয়সে ইন্ডাস্ট্রিতে পা রাখা এই অভিনেত্রী আজ বাংলার অন্যতম প্রবীণা শিল্পী।

তবে খুব সহজ উপায়ে ইন্ডাস্ট্রিতে এসেছিলেন এমনটা একেবারেই নয়। এর পিছনে রয়েছে তার জীবনের এক দীর্ঘ সংগ্রাম। ছোটবেলা থেকেই কঠিন লড়াইয়ের মধ্যে দিয়ে বড় হয়েছেন তিনি। যে সময় কাঁধে স্কুলব্যাগ নিয়ে স্কুলে যাওয়ার কথা ছিল তার সেই সময়ই কাঁধে চেপে গিয়েছিল সংসারের বোঝা। আর তাই সংসারের প্রতি নিজের দায়িত্ব,কর্তব্য পালন করতে গিয়ে নিজের ছোটবেলাটাকে কখনও উপভোগই করেননি রত্না দেবী।

জানা যায় মাথা খারাপ হয়ে গিয়েছিল অভিনেত্রীর বাবার। চার ভাই বোনকে নিয়ে কার্যত পথে বসেন তার মা। আর পরিবারের পাশে থাকতে সেই সময় থেকেই রোজগারের অনুসন্ধান করেন রত্না ঘোষাল। বাংলার আরও এক নামী অভিনেত্রী ছিলেন রত্না দেবীর আত্মীয়া। তিনি হলেন বাংলার অন্যতম শ্রেষ্ঠ খলনায়িকা গীতা দে।

রত্না দেবীর মেজদির ননদ ছিলেন গীতা দেবী। আর তার সুবাদেই প্রথমবারের মতো নাটক এবং থিয়েটারে পা রাখেন রত্না ঘোষাল। কাজ শুরু করেন একজন শিশুশিল্পী হিসাবে‌‌। বিজয় বসু পরিচালিত ‘রাজা রামমোহন’ সিনেমার হাত ধরে প্রথমবার অভিনয় দুনিয়ায় পা রাখা। যদিও ‘পান্না হীরে চুনি’ সিনেমায় অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি। আজ ধারাবাহিকে অভিনয় করলেও বাংলা সিনেমার এই দাপুটে অভিনেত্রীকে আর সেই অর্থে দেখা যায় না সিনেমায়। কালের নিয়মে ক্রমশই যেন হারিয়ে যেতে বসেছেন বাংলার বর্ষীয়ান অভিনেত্রীরা।

Titli Bhattacharya