জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

মাছের ঝোল অনেক খেয়েছেন, এবার হারিয়ে যাওয়া এক বাঙালি রান্না তিল ঝোল মাছ বানিয়ে ফেলুন, রইল রেসিপি

মবাংলার মা-ঠাকুমাদের হাতের সেই পুরনো রেসিপি আজ যেন হারিয়ে যেতে বসেছে। তিল ঝোলে মাছ, একটি বাঙালি ঐতিহ্যের অংশ, যা আজকাল খুব কমই দেখা যায়। আসুন, এই হারিয়ে যাওয়া রেসিপিটি কীভাবে রান্না করতে হয় তা আবার শিখি।

উপকরণ

এই তিল ঝোলে মাছ তৈরি করতে প্রয়োজন কাতলা মাছ, নুন স্বাদমতো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, সরষের তেল, কালো জিরে, কাঁচা লঙ্কা, মেথি, পেঁয়াজ বাটা,
আদা বাটা, তিল বাটা, সাদা তিল।

রন্ধন প্রণালী

প্রথমে রুই বা কাতলা মাছ নিয়ে তাতে হলুদ এবং নুন মাখিয়ে কিছুক্ষণ মেরিনেট করে রাখুন। এবার একটি কড়াইয়ে সর্ষের তেল গরম করে মাছগুলো হালকা ভেজে তুলে রাখুন।

তারপর, সেই একই কড়াইতে আবার সর্ষের তেল গরম করুন। গরম তেলে ফোড়ন দিন কালো জিরে, কাঁচা লঙ্কা এবং মেথি। এরপর পেঁয়াজ বাটা দিন এবং সেটি সোনালি বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। এবার আদা বাটা দিন এবং ভালোভাবে মেশান।

মশলায় হলুদ, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো দিয়ে মশলাটি কষান। মশলা থেকে তেল ছেড়ে আসা পর্যন্ত অপেক্ষা করুন। এরপর এতে ৩-৪ চামচ তিল বাটা যোগ করুন এবং একটু নাড়াচাড়া করে কড়াইতে পরিমাণমতো জল দিন।

ঝোল ফুটতে শুরু করলে তাতে ভেজে রাখা মাছগুলো যোগ করুন। ৫-৭ মিনিট মাছকে ঝোলের মধ্যে ফুটতে দিন যাতে মশলা ভালোভাবে মাছের মধ্যে ঢুকে যায়। স্বাদমতো নুন যোগ করে গ্যাস বন্ধ করুন। ওপর থেকে ধনেপাতা কুচি এবং গোটা তিল ছিটিয়ে দিন। তাহলেই তৈরি আপনার প্রাচীন বাঙালি তিলের ঝোলে মাছ। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এবং উপভোগ করুন এই প্রাচীন রেসিপির স্বাদ।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।