জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

দই চিকেন, চিকেন কষার দিন শেষ, একদিন ভিন্ন স্বাদের মাংস খেতে চাইলে বানিয়ে ফেলুন তিল বাটা মুরগির রেসিপি

একি সেই মুরগির ঝোল খেতে খেতে বিরক্ত লাগছে। একবার তৈরি করে দেখতে পারতেন তিল বাটা মুরগি। ‌ এই ভিন্ন স্বাদের মুরগি মুখের স্বাদ ফেরাবে। বাড়ির সকলে আপনার প্রশংসা করবে। আসুন জেনে নিন কিভাবে তিল বাটা মুরগি বানাবেন।

উপকরণ:

তিল বাটা মুরগি বানাতে উপকরণ হিসেবে লাগবে মুরগির মাংস ১ কেজি, ভাজা সাদা তিল বাটা ৪-৫ টেবল চামচ, বড় মাপের পেঁয়াজ ১টি, টমেটো ১টি, রসুন ১টি কোয়া, আদা বাটা ৩ টেবল চামচ, সর্ষের তেল ৬ টেবল চামচ, জিরে গুঁড়ো ২ টেবল চামচ, ধনে গুঁড়ো ১ টেবল চামচ, শুকনো লঙ্কার গুঁড়ো ১ টেবল চামচ, পাতিলেবুর রস ১টি, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, নুন স্বাদমতো, জল প্রয়োজনমতো।

রন্ধন প্রণালী:

প্রথমেই শুকনো খোলায় সাদা তিল সামান্য ভেজে নিয়ে তা বাটতে হবে এবং একটি মসৃণ পেস্ট তৈরি করতে হবে। এরপর, পেঁয়াজ, রসুন, আদা, টমেটো, জিরে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো এবং ধনে গুঁড়ো একত্রে বেটে একটি পেস্ট তৈরি করে নিতে হবে।

মুরগির মাংস ভালোভাবে ধুয়ে পাতিলেবুর রস মাখিয়ে প্রায় ১৫ মিনিট মেরিনেট করে রাখতে হবে। একটি কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে পেঁয়াজ, রসুন, আদা, টমেটো, জিরে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়োর পেস্ট দিয়ে নুন ও হলুদ মিশিয়ে ভালোভাবে ভাজতে হবে।

তেল থেকে মশলার সুগন্ধ বের হতে শুরু করলে তাতে মেরিনেট করা মুরগির মাংস যোগ করুন। এবার ভালোভাবে তা কষিয়ে নিতে হবে। প্রয়োজনমতো জল দিয়ে মুরগির মাংসকে সেদ্ধ হতে দিতে হবে। মাংস নরম হয়ে এলে তাতে ভাজা তিলের পেস্ট যোগ করে আরও কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। মাংস সম্পূর্ণভাবে রান্না হয়ে গেলে নামিয়ে উপর থেকে কিছু ভাজা তিল ছড়িয়ে পরিবেশন করুন। এই তিল বাটা মুরগির রেসিপি আপনাকে নতুন ধরনের স্বাদের সাথে পরিচয় করিয়ে দেবে।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।