জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

কম সময়ে বানান আলু-পটল পোস্ত, এই সিক্রেট মশলা দিয়ে রেসিপি জমে যাবে

বাজারে এখন সবজির দাম আকাশছোঁয়া। তবে কম দামে মিলছে পটল। সেই পটল আর আলু দিয়ে তৈরি পোস্তর সহজ রেসিপি শিখে নিন। তবে মনে রাখবেন, এই রেসিপির জন্য কিন্তু টাটকা পটলই ব্যবহার করবেন। পাকা পটল ব্যবহার করলে কিন্তু এই রান্নার আসল স্বাদ পাবেন না।

উপকরণ

আলু, পটল, পোস্ত বাটা, হলুদ গুঁড়ো, নুন, তেল, চিনি, কাঁচালঙ্কা বাটা

রন্ধন প্রণালী

প্রথমে আলু এবং পটলের খোসা ছাড়িয়ে নিন। পটলের খোসা পুরোপুরি না ছাড়িয়ে, কিছুটা খোসা রেখে ছাড়াবেন। তারপর পটলগুলো সামান্য তেলে ভেজে তুলে রাখুন। এই ভাজার সময়ই মোটামুটি ৮০% রান্না হয়ে যাবে।

এরপর, সাধারণ ভাবে যেভাবে আলু-পোস্ত রান্না করেন, সেইভাবেই আলুগুলো সামান্য নাড়াচাড়া করে সামান্য জল দিয়ে সেদ্ধ হতে দিন। আলুগুলো নরম হয়ে এলে ভেজে রাখা পটলগুলো দিয়ে দিন। এরপর কাঁচালঙ্কা বাটা এবং পোস্ত বাটা মিশিয়ে দিন। সবশেষে স্বাদমতো নুন দিয়ে আলু-পটল পোস্ত ২ মিনিট নাড়াচাড়া করে নামিয়ে নিন। চিনি দিন একটু একটু করে, মিষ্টি-ঝাল স্বাদটি বজায় রাখতে।

এই রেসিপির বিশেষত্ব হল, কম সময়ে সুস্বাদু পদ। পোস্তর স্বাদ যখন আলু আর পটলের সাথে মিশে যায়, তখন তৈরি হয় এক অপূর্ব স্বাদ যা খাদ্যরসিকদের মন ভরাবে‌। তাহলে আর দেরি কেন? আজই তৈরি করে ফেলুন এই সুস্বাদু আলু-পটল পোস্ত। কম সময়ে এবং সহজ উপকরণে তৈরি এই রেসিপি সকলের মন জয় করে নেবে।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।