জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

মাংসের থেকে সুস্বাদু ভেটকি মাছের কাঁটা চচ্চরি! খেয়েছেন কখনও? জেনে নিন লোভনীয় রেসিপি   

বাংলার রান্নায় ভেটকি মাছের কাঁটা চচ্চরি একটি সুস্বাদু পদ। এটি রান্না করার প্রক্রিয়াটি সহজ এবং স্বাদে ভরপুর। সহজেই কীভাবে রান্নাটি করতে পারবেন তা জেনে নিন।

উপকরণ

এই রান্নাটি করতে উপকরণ হিসেবে প্রয়োজন ভেটকি মাছের কাঁটা ২৫০ গ্রাম, পেঁয়াজ ২ টো কুচি করে কাটা, রসুন ৫-৬ কোয়া বাটা, আদা বাটা ১ টেবিল চামচ, টমেটো ১ টা কুচি করা, কাঁচা লঙ্কা ২-৩ টি কুচি করা, হলুদ গুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ অনুযায়ী, সরষের তেল ২ টেবিল চামচ, ধনেপাতা সামান্য।

রন্ধন প্রণালী

প্রথমে ভেটকি মাছের কাঁটাগুলি ভালো করে ধুয়ে নিন এবং নুন ও হলুদ গুঁড়ো মাখিয়ে রাখুন ১০ মিনিটের জন্য। একটি কড়াইতে সরষের তেল গরম করুন এবং ভেটকি মাছের কাঁটাগুলি ভেজে নিন।

এরপর কড়াইতে তেল দিয়ে তাতে পেঁয়াজ ভেজে নিন, সোনালী হয়ে এলে তাতে রসুন ও আদা বাটা দিয়ে নাড়তে থাকুন, যতক্ষণ না কাঁচা গন্ধ দূর হচ্ছে। এরপরে কাঁচা লঙ্কা ও টমেটো দিন এবং খানিকক্ষণ ভাজুন যতক্ষণ না টমেটো নরম হয়ে যায়। এরপর হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে মশলা কষিয়ে নিন।

মশলা থেকে তেল ছেড়ে এলে ভাজা ভেটকি মাছের কাঁটাগুলি কড়াইতে মিশিয়ে দিন। জল দিয়ে খানিকক্ষণ রান্না হতে সময় দিন। কষা হয়ে এলে সবশেষে ধনেপাতা কুঁচি ছড়িয়ে দিন। তাহলেই তৈরি হয়ে যাবে ভেটকি মাছের কাঁটা চচ্চরি। ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন। এই ভেটকি মাছের কাঁটা চচ্চরি মাংসের মতো সুস্বাদু ।

ভেটকি মাছের কাঁটা চচ্চরি যেকোনো বাঙালি খাদ্যপ্রেমীর মন জয় করবে। রান্নার সময় খেয়াল রাখবেন যাতে কাঁটাগুলি অতিরিক্ত ভাজা না হয়ে যায়।

এই রান্নাটি আপনার পরিবার পরিজনদের খাওয়ান, আপনি প্রশংসা পেতে বাধ্য।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।