জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

নিরামিষ পটল, ঝিঙে খেতে খেতে বিরক্তি! এবার বানান মোচার পাতুরি, রইল রেসিপি

নিরামিষ খাবারের দিনে নতুন কিছু রান্নার কথা ভাবছেন? পটল আর ঝিঙে ছেড়ে বাজার থেকে নিয়ে আসুন মোচা। যদিও মোচা কাটার কাজ বেশ ঝামেলার, কিন্তু বর্তমানে অনেক বাজারেই মোচা কেটে বিক্রি করা হয়। এবার চিংড়ি বা মোচার তরকারি বাদ দিয়ে, বানিয়ে ফেলুন মোচার পাতুরি।

উপকরণ

২ কাপ সেদ্ধ মোচা, ৩ টেবিল চামচ পোস্ত এবং সর্ষে বাটা, ২ টেবিল চামচ কোরানো নারকেল, প্রয়োজন মতো সর্ষের তেল, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ বাটা কাঁচা লঙ্কা, স্বাদমতো নুন এবং চিনি, ২টি কলাপাতার টুকরো

রন্ধন প্রণালী

প্রথমে সেদ্ধ মোচা শিলনোড়া বা মিক্সিতে বেটে নিন, তবে খুব মিহি পেস্ট না করলেও চলবে। মোচা বাটার মধ্যে নুন, চিনি, পোস্ত-সর্ষে বাটা এবং কোরানো নারকেল মিশিয়ে কিছু সময় ঢেকে রাখুন। এরপর, লঙ্কা বাটা ও সর্ষের তেল ভালোভাবে মাখিয়ে নিন।

কলাপাতার টুকরোগুলোতে ভালো করে সর্ষের তেল মেখে আগুনে সামান্য সেঁকে নিন, যাতে পাতাগুলি মোচা মোড়ানোর সময় ছিঁড়ে না যায়। এরপর, কলাপাতার মধ্যে ২-৩ টেবিল চামচ মোচা বাটা রেখে পাতুরির মতো মুড়ে সুতো দিয়ে বেঁধে দিন।

একটি তাওয়ায় সামান্য তেল গরম করে তাতে কলাপাতায় মোড়ানো মোচা বাটা রেখে এ পিঠ-ও পিঠ সেঁকে নিন যতক্ষণ না পাতাটি ভালভাবে সেঁকা হয়। গরম ভাতের সাথে পরিবেশন করুন এই সুস্বাদু মোচার পাতুরি। এবার মোচা দিয়ে চিংড়ি বা সাধারণ তরকারি বাদ দিয়ে, মোচা পাতুরি ট্রাই করুন।

Piya Chanda