Food

বৃষ্টিমুখর দিনে বানিয়ে ফেলুন আচারি খিচুড়ি! জমে যাবে কিন্তু, দেখুন রেসিপি

ভোজনরসিক বাঙালির অন্যতম প্রিয় খাবার হলো খিচুড়ি। আর তা যদি হয় বৃষ্টির দিনে তাহলে বাঙালির খিচুড়ি প্রেম যেন আরও বেড়ে যায়। এখন তো গোটা দিন টিপটিপ করে বৃষ্টি আবার কখনও বা ঝমঝম করে আকাশ-বাতাস কাঁপিয়ে নামছে বৃষ্টি। আর এই সময়টাই তো খিচুড়ি খাওয়ার আদর্শ সময়। চলুন এবার সেই খিচুড়িতেই আনা যাক একটু টুইস্ট। বানিয়ে ফেলুন আচারি খিচুড়ি।

দেখে নেওয়া যাক উপকরণ সমূহ: চাল ৪ কাপ, মসুরের ডাল ২ কাপ, তেল আধা কাপ, আদা ২ টেবিল চামচ, রসুন ২ টেবিল চামচ, জিরা ১ টেবিল চামচ, ধনে ১ চা-চামচ, হলুদ ১ চা-চামচ, মরিচগুঁড়া ২ টেবিল চামচ, যেকোনো আচার আধা কাপ, পেঁয়াজ ১ কাপ, রসুনের কোয়া খোসাসহ ১০–১২টি, এলাচ ৬টি, দারচিনি ২ টুকরা, তেজপাতা ২টি, কাঁচা লঙ্কা ৭–৮টি, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, জল ৮ কাপ।

রন্ধন প্রণালি: প্রথমে কড়াতে তেল গরম করে তাতে পেঁয়াজ, তেল, আদা, রসুন, জিরা, ধনে, হলুদ, লঙ্কা, গরম মসলা দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। ১০ মিনিট মাঝারি আঁচে রান্না করুন।এবার তাতে ধুয়ে জল ঝরানো চাল, ডাল দিন। ভাজুন ১ মিনিট মতো। এরপর তাতে ৭ কাপ গরম জল দিয়ে আঁচ বাড়িয়ে ভালো করে রান্না করুন।

জল ফুটে উঠলে ফের ঢাকনা দিয়ে ঢেকে কম আঁচে রান্না করুন কিছুক্ষণ। যখন দেখবেন চাল প্রায় সেদ্ধ হয়ে এসেছে, দিয়ে দিন আচার। আচার ভালো করে মিশিয়ে ওপরে কাঁচা মরিচ আর রসুনের কোয়া দিয়ে দিন। এরপর একটা তাওয়ায় হাঁড়ি রেখে ১০ মিনিট দমে রাখুন। এরপর ১০ মিনিট পর খিচুড়ির ওপর পেঁয়াজের বেরেস্তা ছিটিয়ে গ্যাস থেকে নামিয়ে রাখুন। ৫ থেকে ১০ মিনিট পর বিভিন্ন ভাজা সহকারে গরম গরম পরিবেশন করুন।

Ratna Adhikary