Food

অষ্টমীর সকালে এবার লুচির বদলে বানিয়ে ফেলুন রাধাবল্লভী! পুজোর দিন জমে যাবে

শুরু হয়ে গেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব। দুর্গাৎসব। এই উৎসবে আনন্দ শুধুমাত্র যে প্যান্ডেল, ঘোরাঘুরি, ঠাকুর দেখায় তা কিন্তু নয়। একইসঙ্গে খাওয়া দাওয়ায়। দুর্গাপুজো মানে হরেক রকম সাবেকি খাবারের ভিড়। এই পুজোর বিভিন্ন দিন আমিষ নিরামিষে বিভক্ত। এই যেমন আজ মহা অষ্টমী। ‌ আর এই বিশেষ দিনে বহু ঘরেই আমিষ রান্না হয় না। লুচি আলুর দম ছোলার ডাল পেঁপের চাটনির জায়গা করে নেয়। তবে এই বছর লুচির বদলে বানিয়ে ফেলুন সুস্বাদু রাধাবল্লভী। কাশ্মিরী আলুর দমের সঙ্গে খুবই ভাল লাগবে খেতে।

উপকরণ: বিউলির ডাল, ময়দা, সাদা তেল, ঘি, নুন, চিনি, হিং, আদা বাটা, মৌরি, লঙ্কা বাটা, ও কালোজিরে

সারা রাত বিউলির ডাল ভিজিয়ে রেখে দিন। পরের দিন ডালের সঙ্গে আদা এবং লঙ্কা, মৌরি ভালো করে বেটে নিন। এরপর কড়াইতে অল্প পরিমাণে সাদা তেল গরম করে তার মধ্যে দিয়ে দিন কালোজিরে আর হিং। তার পর বেটে রাখা ডাল, নুন, অল্প পরিমাণে চিনি দিয়ে ভালো করে নাড়ুন। একটু ঝুরঝুরো হওয়া পর্যন্ত নাড়ুন। ডাল শুকনো হয়ে এলে অল্প ঘি দিয়ে নামিয়ে নিন। ব্যাস, তৈরি হয়ে গেল রাধাবল্লভীর পুর।

এবার মেখে নিন ময়দাটা। ভালো করে ময়ান দিয়ে মাখবেন। ‌ময়দা মাখার সময় ডালের পুর কয়েক চামচ ময়দার মধ্যে দিয়ে দিন। আরও ভালো স্বাদ হবে। ময়দা মাখা হয়ে গেলে ভিজে কাপড়ে মুড়ে ৩০ মিনিট রেখে দিন। এবার সাদা তেল গরম করে নিন। ডো থেকে বড় লেচি নিয়ে মাঝে গর্ত করে পুর ভরুন। তারপর বেলে নিয়ে ডুবো তেলে ভাজলেই তৈরি অষ্টমী স্পেশাল রাধাবল্লভী।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।