Connect with us

    Food

    বিট বাটা দিয়ে পরোটা! জাস্ট একবার ট্রাই করে দেখুন আজ

    Published

    on

    Whole Wheat Beetroot Paratha 1 2

    পুজো, উপোস বা নিরামিষের দিনে অনেকেই লুচি পরোটা খান। আর তেলেভাজা লুচি পরোটা খেলেই গ্যাস-অম্বল অবধারিত। সেই ভয় অনেকেই খেতে পারেননা। তবে এবার বানিয়ে ফেলুন বিটের পরোটা (Beetroot Paratha)। অভিনব এই পরোটায় পেটের সমস্যা থাকবে বহু যোজন দূর। সারবে কোষ্ঠকাঠিণ্য। সেই সঙ্গে কমবে হজমের সমস্যাও।

    উপকরণ – ২টি গ্রেট করা বিট, সাদা তেল, কাঁচা লঙ্কা, নুন, আটা, এক কাপ আটা, ২ টেবিল চামচ ময়দা, জোয়ান, জিরে গুঁড়ো, ঘি

    প্রণালী – কড়াইতে দু চামচ তেল দিয়ে দুটো কাঁচালঙ্কা চেরা ও আদা কুচি দিয়ে দিন। এবার গ্রেট করে রাখা বিট দিয়ে দিন। এবার এরমধ্যে দিন হাফ চামচ নুন আর হাফ বাটি জল। জল শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। জল শুকিয়ে গেলে বিট প্লেটে তুলে রাখুন। এবার মিক্সারে ভাল করে বেটে মিশ্রণটিতে এক কাপ আটা আর দু চামচ ময়দা দিন।

    আটা ও ময়দার পর দিয়ে দিন জোয়ান আর জিরে গুঁড়ো। এবার মিশিয়ে নিন এক ছোট চামচ ঘি ও অল্প নুন। শুকনো অবস্থায় সব ভাল করে মিশিয়ে অল্প অল্প জল দিয়ে মাখতে থাকুন। তারপর দিয়ে দিন সামান্য মিক্সি ধোওয়া জল।

    এবার পাঁচ মিনিট মতন মিশ্রণটি ঢেকে রাখুন। এবার পরোটার মত লেচি কেটে নিন। তারপর আটা দিয়ে গোল লেচি কেটে পরোটা বেলে নিন। চাটুতে ঘি দিয়ে একে একে পরোটা সেঁকে নিন। ব্যস! তৈরি আপনার বিটের পরোটা। দই ও শসার রায়তা দিয়ে খেতে পারেন এই অভিনব পরোটা। গ্যাস-অম্বল বা অ্যাসিডিটির সমস্যাতো হবেই না, পেটও পরিষ্কার থাকবে।