Food

গরম ভাতে বেগুনের এই পদ মন ভোলাবে সবার! বানিয়ে ফেলুন মৌরী বেগুন, দেখে নিন রেসিপি

আমিষ দিনগুলোতে যেমন তেমনভাবে কিছু একটা করে নেওয়া গেলেও নিরামিষ দিনে কি রান্না হবে সেই নিয়ে কিন্তু বাড়ির গৃহিণীদের মাথায় চিন্তা ভাবনা চলতেই থাকে। আসলে আমিষ রান্না সহজ। নিরামিষ রান্না কঠিন। এমনটা আমরা শুনে আসছি এবং বাস্তবিক ঘটনা কিন্তু সেটাই। চলুন তাহলে আজ বেগুন দিয়ে এক নিরামিষ পদের রেসিপি দেখে নেওয়া যাক!

নিরামিষ দিনের ছানা পনিরের পাশাপাশি জায়গা করে নিক সব্জিও! বানিয়ে নিতে পারেন নিরামিষ মৌরি বেগুন। বেগুনের এই পদ ভাত হোক বা পোলা ও সব কিছুর সঙ্গেই কিন্তু হবে জমে হিট! চলুন দেখে নেওয়া যাক রন্ধন প্রণালী। প্রথমেই বড় মাপের একটি বেগুন কেটে নিন। তারপর নুন-হলুদ মাখিয়ে নিন। এবার ১০-১৫ মিনিটের জন্য তা রেখে দিন।

এবার কড়াইতে ২ চামচ সরষের তেল, তার মধ্যে শুকনো লঙ্কা, তেজপাতা, শুকনো লঙ্কা দিয়ে দিন।‌ এবার নেড়েচেড়ে তার মধ্যে এক চামচ মৌরি বাটা মেশান। মৌরি থেকে যেন ভালো গন্ধ ছাড়ে। এবার তার মধ্যে এক চামচ আদা বাটা দিয়ে ভালো করে কষুন। ঝালের জন্য দিয়ে দিন স্বাদমতো কাঁচালঙ্কা বাটা। এবার ভালো করে কষুন। এবার মশলা ভালো করে কষিয়ে নিয়ে কুচানো টমেটো মিশিয়ে দিন। এবার ভালো করে নাড়াচাড়া করে তার মধ্যে স্বাদমতো চিনি, নুন, হলুদ গুঁড়ো দিন। মশলা বেশ গা মাখা গা মাখা হয়ে এলে এর মধ্যে বেগুনের টুকরোগুলো দিয়ে দিন। এবার ঢাকা দিয়ে রান্না করুন।

এবার বেগুন কষানো হয়ে গেলে হাফ বাটি টকদই ভালো করে ফেটিয়ে মিশিয়ে দিন। অল্প পরিমাণে খোয়াক্ষীর মিশিয়ে নিন। আসলে খোয়াক্ষীর দিলে বেগুনের স্বাদ আরও ভালো হয়। এরপর গ্রেভি বেগুনের সঙ্গে মিশে মাখো মাখো হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। এই রেসিপি কিন্তু বানিয়ে দেখতে ভুলবেন না।

Pabitra