Connect with us

    Food

    শীতের সন্ধ্যায় ভাজা-ভুজি খেতে মন চাইছে? লোটে মাছ দিয়েই বানিয়ে ফেলুন মুচমুচে কাটলেট

    Published

    on

    maxresdefault 2024 02 06T093629.725

    শীতের সন্ধ্যায় চায়ের সঙ্গে ‘টা’-এ মুচমুচে কিছু খেতে ইচ্ছে করছে? গরম গরম চপ বা কাটলেট (Cutlet)? চিন্তা নেই! হাতে অল্প সময় থাকলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন এক বিশেষ ধরনের মাছের কাটলেট। রুই বা ভেটকি মাছ দিয়ে কাটলেটতো আমরা খেয়েই থাকি। এবার তাই স্বাদ বদল করতে বানিয়ে ফেলুন লোটে মাছের কাটলেট। রইল রেসিপি (Recipe)।

    উপকরণ- লোটে মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ২-৩ টেবিল চামচ, লঙ্কা কুচি ২ টেবিল চামচ, টোম্যাটো কুচি ১ কাপ, ধনেপাতা কুচি

    ১/২ কাপ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, নুন ও গোলমরিচ গুঁড়ো স্বাদ মতো, বিস্কুটের গুঁড়ো ২৫০ গ্রাম, সেদ্ধ আলু ২ টি, ডিম ৩ টি, তেল পরিমাণ মতো।

    প্রণালী- লোটে মাছগুলো নুন, হলুদ মাখিয়ে ভেজে নিন। এবার মাছগুলি থেকে কাঁটা বের করে নিন। তারপর মাছটি ভাল করে চটকে নিন। এবার একটি ননস্টিক প্যানে তেল গরম করে পেঁয়াজ, রসুন বাটা আর টোম্যাটো দিয়ে ভাল করে নেড়েচেড়ে নিন।

    এবার নুন হলুদ মিশিয়ে ভাল করে কষিয়ে সেদ্ধ করা আলু দিন। মিনিট পাঁচেক পর ছড়িয়ে দিয়ে দিন ধনেপাতা কুচি, লেবুর রস, গোলমরিচের গুঁড়ো। তারপর গ্যাসের আঁচ বন্ধ করে দিন। এবার এই পুরটা কাটলেটের আকারে গড়ে নিন। তারপর ভাল করে ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে ভাজুন। তারপর চায়ের সঙ্গে পরিবেশন করুন, গরম গরম লোটে মাছের কাটলেট।