Food

পটল খেতে ভালো লাগে না? এই গরমে বানিয়ে ফেলুন সর্ষে পটল! এক থালা ভাত নিমেষে হবে সাফ!

Shorshe Potol Recipe: গরম কাল মানেই পটলের সিজন। বাজার থেকে নিয়ে এসেছেন অনেকগুলো পটল, কিন্তু কি রান্না করবেন বুঝতে পারছেন না! দই পটল, পটল ভাঁজা, পটলের রসা এইগুলো অনেক খেয়েছেন। এক ধরণের খাওয়ার খেতে কার‌ই বা ভালোলাগে! বাড়ির প্রত্যেকেরই চাই নতুন নতুন রান্না। তাহলে আর ভাবছেন কেন! চটপট বানিয়ে ফেলুন পটলের এই দারুণ রেসিপি(Recipe) সর্ষে পটল (Shorshe Potol)। খেতে যেমন সুস্বাদু তেমনই সহজ এই রান্নাটি করা। তাহলে চলুন দেখে নিই কি কি উপকরণ লাগবে এই রান্নাটি করার জন্য।

উপকরণ: পটল, ২টি পেঁয়াজ কুচি, ৪ কোয়া রসুন, ১ টেবিল চামচ করে দুই রকমের সর্ষে, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ জিরে, ২চামচ চিনি, ১ চা চামচ ভাঁজা জিরে, কাঁচা মরিচ, লাল লঙ্কার গুঁড়ো, পরিমাণ অনুযায়ী তেল, স্বাদ অনুযায়ী নুন

রন্ধন প্রণালী: প্রথমেই পটলগুলোকে ভালো করে ধুয়ে লম্বা লম্বা করে কেটে নিন। এবার পটলগুলোকে নুন এবং হলুদ মাখিয়ে নিন। এরপর পেঁয়াজ, রসুন, জিরে এবং সর্ষে ব্লেন্ডার দিয়ে ভালো ব্লেন্ড করে নিন। তারপর গ্যাসে কড়াই বসিয়ে তেল দিয়ে দিন। এরপর তেল গরম হয়ে গেলে পটলগুলো হালকা করে ভেজে নিন। পটলগুলো ভাজা হয়ে গেলে একটি পাত্রে তুলে রাখুন। তারপর ব্লেন্ডারে ব্লেন্ড করে নেওয়া মিশ্রণটি দিয়ে দিন কড়াইতে।

এবার কড়াইয়ে মিশ্রণটি ভালো করে নাড়াচাড়া করে নিন। প্রসঙ্গত উল্লেখ্য, সর্ষে বাটার সময় সামান্য নুন এবং কাঁচা মরিচ দিয়ে বাটলে সরিষা তেঁতো লাগবে না। তারপর কড়াইয়ে দিয়ে দিন আদা বাটা, হলুদ এবং পরিমাণ অনুযায়ী নুন এবং লাল লঙ্কার গুঁড়ো। তারপর সবটাকে ভালো করে নাড়াচাড়া করে কড়াইটি ঢাকা দিয়ে কিছুক্ষণ রান্না হতে দিন। এরপর কড়াই থেকে তেল বের হয়ে শুরু হলে পটলগুলো দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন।

আরো পড়ুন: ঘরে পড়ে রয়েছে গতকালের বাসি রুটি? না ফেলে বানিয়ে ফেলুন দারুণ সুস্বাদু শিঙাড়া! রেসিপি মিস করবেন না কিন্তু

এরপর সামান্য কড়াইয়ে জল দিয়ে ঢাকা দিয়ে দিন পটলগুলো সেদ্ধ হওয়ার জন্য। তারপর কড়াইতে দিয়ে দিন চিনি। তারপর আরও কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। তারপর কড়াইয়ে জল আরও খানিকটা শুকিয়ে গেলে ভাঁজা জিরে গুঁড়ো ছড়িয়ে দিন ভালো করে মিশিয়ে নিলেই তৈরি সর্ষে পটল। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন চেটেপুটে পাত হবে পরিষ্কার।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।