জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

পাউরুটি বাসি হয়ে গেছে? ফেলে না দিয়ে ১০ মিনিটে বানিয়ে ফেলুন মিষ্টি হালুয়া

রাতের খাবারের পর অনেক সময় মিষ্টি মুখ করতে ইচ্ছে হয়। মধ্যরাতেও অনেকের মিষ্টি খেতে ইচ্ছে করে। মিষ্টি না পেলেই মনটা অস্থির হয়ে ওঠে। কমবেশি সকলের ফ্রিজেই থাকে পাউরুটি। এবার তা দিয়েই বানিয়ে নিন চটজলদি মিষ্টির সুস্বাদু পদ। অল্প উপকরণ দিয়ে বানিয়ে নিন পাউরুটির হালুয়া (Bread Halwa)। রইল সহজ রেসিপি (Recipe)

উপকরণ- ১২ থেকে ১৫ টুকরো পাউরুটি, ১ কাপ দুধ,স্বাদমতো কাজু, কিশমিশ, কাঠবাদাম, আধ কাপ চিনি, ১ চা চামচ এলাচ গুঁড়ো, ৫০ গ্রাম ঘি, ২৫ গ্রাম খোয়া ক্ষীর

প্রণালী- পাউরুটির বাদামি ধারগুলো কেটে ছোট ছোট টুকরো করে নিন। এবার ফ্রায়িং প্যানে ঘি গরম করে পাউরুটির টুকরোগুলো লাল করে ভেজে তুলুন। ওই পাত্রে আরও কিছুটা ঘি গরম করে কুচি করে রাখা কাজু-কিশমিশ ও বাদাম হালকা করে ভেজে নিন। এবার সেই মিশ্রণে এক কাপ জল ঢেলে নিন। জল ফুটলে চিনি দিয়ে রস বানিয়ে নিন।

রস ঘন হয়ে এলে তার মধ্যে পাউরুটির টুকরোগুলি দিয়ে ভাল করে নাড়াচাড়া করে নিন। মিশ্রণটি আরও ঘন হয়ে এলে ঘন করে রাখা দুধ, এলাচগুঁড়ো দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি খোয়া ক্ষীর দিয়ে নাড়তে থাকুন। এবার হালুয়ার মতো হয়ে গেলে খানিকটা কাজু, কিশমিশ, কাঠবাদাম ছড়িয়ে পরিবেশন করুন। ঠান্ডা বা গরম যে কোনও ভাবেই খেতে পারেন পাউরুটির হালুয়া।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।