Food

আর মালাইকারি নয়, স্বাদ বদলাতে রাঁধুন বাটার গার্লিক প্রন! দেখুন প্রণালী

চিংড়ি খেতে কম-বেশি সবাই পছন্দ করেন। অনেকের স্টার্টারে চিকেনের বদলে আজকাল পছন্দ করেন চিংড়ি। তাই অন্য পদ ছেড়ে হামলে পরে চিংড়ির উপর। রেস্তোরাঁর বাটার গার্লিক প্রনের নাম রয়েছে প্রন লাভার্সদের মধ্যে। এই সুস্বাদু পদ খেতে বেশ পছন্দ করেন আট থেকে আশি সকলে। তবে জানেন কি? এই বাটার গার্লিক প্রনের (Butter Garlic Prawn) জন্য আপনাকে রেস্তরার চক্কর লাগাতে হবে না। খুব অল্প উপকরণে বাড়িতেই বানিয়ে নিতে পারবেন এই ডিশ। রইল রেসিপি…

উপকরণঃ ৫০০ গ্রাম চিংড়ি মাছ (ছোট বা মাঝারি সাইজের), রসুন পাতা কুচি, পার্সলে পাতা কুচি, রসুন কুচি, চিলি ফ্লেক্স, বাটার, গোটা পেঁয়াজ, গোটা গোলমরিচ, সাদা তেল,স্বাদ মত নুন

প্রণালী: প্রথমেই একটি সসপেনে সাদা তেল, বেছে রাখা চিংড়ি মাছের মাথা, একটা গোটা পেঁয়াজ দিন। গ্যাসের ফ্লেমটা মিডিয়াম রেখে এবার ভাল করে ভেজে নিন। এরপর দেবেন পার্সলে পাতা কুচি ও হাফ চা চামচ গোটা গোলমরিচ। যখনই দেখবেন চিংড়ি মাছের মাথাগুলো লাল করে ভাজা হয়ে গেছে এবং সুন্দর একটা গন্ধ বেরোচ্ছে তখন দিয়ে দিন জল। জল ফুটলে স্টকটি ছেঁকে নিন।

এরপর ননস্টিকের প্যানে সাদা তেল ভাল করে গরম নিন। তারপর চিংড়ি মাছগুলির এপিঠ-ওপিঠ লাল করে ভেজে নিতে হবে। এবার দিন রসুন কুচি। চিংড়ি মাছগুলোর সঙ্গেই ভাল করে ভেজে নিতে হবে। দু-তিন মিনিট রান্না করার পর, যখন দেখবেন রসুনগুলি বেশ সোনালী রঙের হয়ে গেছে, তখন তাতে মিশিয়ে দিন রসুন পাতা কুচি। এরপর তাতে মিশিয়ে নিন ছেঁকে রাখা স্টক।

স্টকটি মেশানো হলেই কিছুক্ষন হাই ফ্লেমে রান্না করে, তাতে মিশিয়ে নিন সফট বাটার। সফট বাটার দেওয়ার পরই দেখবেন ধীরে ধীরে ঘন হয়ে আসছে সেই রান্না। এরপর দিন স্বাদ মত নুন। যেহেতু বাটারে আগে থেকেই নুন থাকে, তাই নুন দেওয়ার আগে চেখে দেখুন। আর দিন গোলমরিচ গুড়ো ও কর্ণফ্লাওয়ার দিন। কর্ণফ্লাওয়ার দেওয়ার সঙ্গে সঙ্গেই কম আঁচে রান্না করুন। মিশ্রণটি ঘন হয়ে গেলেই নামিয়ে নিন। এবার উপর থেকে চিলিফ্লেক্স ও পার্সলে পাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন মুখে জল আনা বাটার গার্লিক প্রন।

Pabitra