Food

গাজরের ধোসা খেয়েছেন? ছুটির দিনে জমবে ব্রেকফাস্ট

ছুটির দিনে একটু বেশি খাই খাই করে আমাদের মন। তবে সকাল সকাল লুচি বা পরোটা বাদ দিয়ে আর কি রান্না করা যায় ব্রেকফাস্ট হিসেবে সেটা অনেকেই বুঝতে পারে না। তাদের জন্য এই রেসিপি খুব কাজে লাগবে।

এটি নিরামিষ রেসিপি হলেও খেতে দারুন এবং অনেকেই হয়তো এর নাম আগে শোনেনি। এটি হল গাজরের ধোসা। নাম শুনে হয়তো মিষ্টি মনে হলেও এটা মিষ্টি রেসিপি একেবারেই নয়। আজ একবার ট্রাই করে দেখুন সকালবেলায়। বাড়ির সবার মন ভরে যাবে একেবারে।

উপকরণ: ১. গাজর
২. পেঁয়াজ কুচি, আদা
৩. উলি ডাল, চাল, চিঁড়ে (ব্যাটার তৈরির জন্য)
৪. গোটা জিরে, শুকনো লঙ্কা
৫. কারি পাতা
৬. পরিমাণ মত নুন
৭. রান্নার জন্য সামান্য তেল

Carrot dosa recipe | How to make carrot dosa telugu | Carrots Dosa |  Instant Dosa | Dosa | - YouTube

পদ্ধতি: ব্যাটার তৈরির জন্য আগে থেকে চাল, বিউলি ডাল ভিজিয়ে রাখুন। চাল, ডাল আর চিঁড়ে মিক্সিতে গুড়িয়ে পেস্ট করে নেবেন। পরিমাণ মত জল দিয়ে ব্যাটার তৈরী করুন। গাজর কুচিয়ে মিক্সিং জারের মধ্যে গাজর কুচি, গোটা জিরে, শুকনো লঙ্কা, এক টুকরো আদা আর পরিমাণ মত নুন দিয়ে ভালো করে পেস্ট বানান। ধোসা ব্যাটারের মধ্যে তৈরী করা পেস্ট দিয়ে দিন। বেশ কিছু কারিপাতা দিয়ে সবটাকে ভালো করে মিক্স করে নিন। গ্যাসে তাওয়া বসিয়ে গরম করে সামান্য পরিষ্কার করে মুছে নেবেন। তাওয়া গরম হলে এক হাতা ব্যাটার দিয়ে সেটাকে ছড়িয়ে ধোসার মত করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে উল্টে অন্য দিকটা ভেজে নিলেই রেডি টেস্টি ও পুষ্টিকর গাজরের ধোসা। চাটনির সাথে পরিবেশন করুন।

Ratna Adhikary