Connect with us

    Food

    একদিকে স্বাদ অন্যদিকে পুষ্টি! এই শীতে বানিয়ে ফেলুন উপাদেয় গাজরের পায়েস

    Published

    on

    Carrot Payesh

    পিঠে বাঙালির অন্যতম পছন্দের একটি খাবার। তবে বাঙালির মুখ মিষ্টি মিষ্টি পিঠে খেয়েই অভ্যস্ত। বিশেষ করে শীতের দিনে এই পিঠে-পুলি, পায়েসের আলাদাই আকর্ষণ। আর আজ এমন একটা রেসিপি শেয়ার করব যেটা দারুন স্বাদের পাশাপাশি শরীরের জন্য অত্যন্ত উপাদেয়। বাচ্চা থেকে বয়স্ক মানুষ সবারই ভীষণ পছন্দের এই খাবার। দেখে নিন গাজরের পায়েস বানানোর রেসিপি।

    উপকরণ: ৪০০গ্রাম ফ্রেশ গাজর, ২লিটার দুধ, ৩-৪ চা চামচ গুঁড়ো দুধ, ২০০ গ্রাম / স্বাদ মত চিনি, ২ টেবিল চামচ ঘি, ২ চা চামচ কাজু কিসমিস, ৩-৪ টে ছোট এলাচ

    রন্ধন প্রণালীঃ প্রথমেই সমস্ত গাজর ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে গ্রেটারের সাহায্যে একদম মিহি করে কুরিয়ে নিন। এবার একটা বড় পাত্রে দুধ বসিয়ে ভালো করে ফোটান। দুধ গরম হতে শুরু করলে ৫/৬ চামচ দুধ একটা বাটিতে তুলে নিন।

    এবার ওই বাটির দুধের সঙ্গে মিশিয়ে নিন গুঁড়ো দুধ। এরপর অন্য ওভেনে কড়াই বসিয়ে কম আঁচে ঘি দিয়ে গরম করুন। ঘি গরম হয়ে গলে গেলে তার মধ্যে গ্রেট করা গাজর দিয়ে নুন দিয়ে নাড়াচাড়া করতে হবে।মিডিয়াম আঁচে রান্না করতে হবে ততক্ষণ পর্যন্ত যতক্ষণ না জলটা শুকিয়ে ঘি ছেড়ে আসে।

    ১০ মিনিট পর্যন্ত রান্না করে গাজর অন্য পাত্রে ঢেলে তুলে রাখতে হবে। ওদিকে দুধ ফুটে উঠলে গ্যাস কম করে সমান নাড়তে হবে। এবার দিয়ে দিতে হবে গুঁড়ো দুধের গোলা। তারপর আবারও নাড়তে করতে হবে।

     

    দুধ একটু ঘন হয়ে এলে তার মধ্যে ভেজে রাখা গাজর কাজু টুকরো ও কিসমিস দিয়ে আবারও নেড়েচেড়ে দিতে হবে। এই সময় গ্যাসের ফ্লেম মিডিয়াম করে দিতে হবে। সবশেষে চিনি দিয়ে, এলাচ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে নিতে হবে।

    গাজরের পায়েস || carrot payes || gajor er payes || how to make carrot  payesh - YouTube