Connect with us

    Food

    আর ভাজাভুজি বা রোস্ট নয়! শীতের দিনে বানিয়ে ফেলুন গরমাগরম ফুলকপির স্যুপ

    Published

    on

    23CAULIFLOWER3-articleLarge-600x400

    শীতের (Winter) সময় এক বাটি গরম গরম স্যুপ যেমন স্যুপ শরীর গরম রাখে, পেট ভরায়। তেমনই প্রয়োজনীয় পুষ্টির জোগান দেয়। স্যুপ কম ক্যালোরির হলে তা ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে। তাই এই শীতে খেতে পারেন গরম গরম ফুলকপির স্যুপ (Cauliflour Soup)। দেহের পর্যাপ্ত পুষ্টির জোগান দেবে। আবার, স্বাস্থ্যকর ও কম ক্যালরিযুক্ত ফুলকপির স্যুপ অনেকক্ষণ পেট ভরিয়ে রাখতেও সাহায্য করে। সমীক্ষা বলছে, ১০০ গ্রাম ফুলকপির একবাটি স্যুপে থাকে মাত্র ২৫ গ্রাম ক্যালোরি। তাই চলুন আজকে জানি ঘরোয়া ভাবে এই স্যুপ তৈরি করার পদ্ধতি (Recipe)।

    উপকরণঃ ফুলকপি ১টি, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, ১ কাপ গাজর কুচি, চিকেন স্টক, ১ টেবিল চামচ ময়দা, ৩ টেবিল চামচ মাখন, পনির ১০০গ্রাম, স্বাদমতো নুন ও গোলমরিচ৷

    প্রণালীঃ প্রথমে ফুলকপি ডুমো ডুমো করে কেটে নিন। এবার একটি বড় হাঁড়িতে পেঁয়াজ কুচি, ফুলকপির টুকরো, গাজর কুচি দিয়ে দিন। এবার চিকেন স্টকে সবজিগুলো সেদ্ধ করে নিন। নামিয়ে মিনিট দশেক চাপা দিয়ে রাখুন। এবার না ছেঁকেই মিশ্রণটি মিক্সারে ব্লেন্ড করে মিহি পেস্ট বানিয়ে নিন।

    এবার অন্য একটি প্যানে মাখন গলিয়ে ময়দা ও পরিমাণ মত নুন ও গোলমরিচের গুঁড়ো দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। এবার পনির দিয়ে দিন। পনির গলে গেলে স্যুপের মিশ্রণ দিয়ে নাড়ুন। মুখের স্বাদে একটু সস দিতে পারেন। তবে শরীরের কথা ভাবলে না দেওয়াই ভাল। তাতে স্বাদে বিশেষ ফারাক পড়ে না। এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন ফুলকপির স্যুপ। সকালে ব্রেকফাস্টে পাঁউরুটির সঙ্গেও খেতে পারেন।