Connect with us

    Food

    এবার সরস্বতী পুজোয় খিচুড়ির সঙ্গে বাঁধাকপি নয়, খান ফুলকপি দিয়ে আঙ্গুল চেটে খাওয়ার মত পদ! স্বাদ লেগে থাকবে ১মাস

    Published

    on

    Fulkopi Rosa

    আজ সরস্বতী পুজো। প্রায় সব বাড়িতে এইদিন পুজোর সঙ্গে পেট পুজো বিশেষ ভূমিকা পালন করে। আর পুজো মানেই খিচুড়ি। এবার পুজোয় থাকুক অন্যরকম পদ।

    এবার আপনাদের জন্যে একটি নিরামিষ পদ আনলাম যা আগে হয়তো খাননি আপনারা। খিচুড়ির সঙ্গে জমে উঠবে প্লেট। নিজেদের জন্যে ও বাড়িতে আগত অতিথিদের জন্যে বানিয়ে নিন ফুলকপির কোরমা।

    Tasty Fulkopi Korma Recipe 780x470 1

    উপকরণ: ১. ফুলকপি

    ২. ঘি

    ৩. পেঁয়াজ কুচি

    ৪. এলাচ, লবঙ্গ, দারুচিনি, গোলমরিচ

    ৫. পেঁয়াজ বাটা, কাঁচা লঙ্কা বাটা, আদা রসুন বাটা, কাজুবাদাম বাটা

    ৬. কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো

    ৭. টকদই, নারকেল দুধ (গরুর দুধও ব্যবহার করতে পারেন)

    ৮. পরিমাণ মত নুন

    ৯. রান্নার জন্য তেল

    ১০. চিনি স্বাদের জন্য

    পদ্ধতি: একটা কড়াইয়ে নুন দিয়ে জল গরম করে গ্যাস বন্ধ করে তাতে ফুলকপির টুকরো দিয়ে ৪ মিনিট মত রেখে ছেঁকে আলাদা করে রাখুন। কড়ায় কিছুটা তেল গরম করে তাতে ১ চামচ ঘি দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে সোনালী রং হওয়া পর্যন্ত ভেজে নিয়ে আলাদা করে রাখুন। ওই তেলেই সামান্য নুন দিয়ে ফুলকপির টুকরো গুলো দিয়ে মিনিট ২-৩ ভেজে রেখে দিন। তেলের মধ্যেই এলাচ, লবঙ্গ, দারুচিনি, গোলমরিচ ফোঁড়ন দিয়ে কিছুক্ষন নেড়ে একে একে পেঁয়াজ বাটা, কাঁচালঙ্কা বাটা, আদা রসুন বাটা দিয়ে কাঁচা গন্ধ চলে যাওয়া পর্যন্ত নেড়েচেড়ে নিন। কড়ায় পরিমাণ মত কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে কষাতে থাকতে হবে। কষানোর সময় কাজুবাদাম বাটা দিয়ে বেশ কিছুক্ষণ নেড়ে সামান্য নুন ও ১ চামচ চিনি দিয়ে ভালো করে নাড়তে থাকুন। তেল ছাড়তে শুরু করলে টকদই দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ভেজে রাখা ফুলকপি কড়ায় দিন। -৩ মিনিট ভালো করে সবটা নেড়ে নিয়ে কড়ায় ১ কাপ মত নারকেলের দুধ দিয়ে নেড়ে দিয়ে হালকা আঁচে ৩-৫ মিনিট রান্না করে নিয়ে গরমমশলা গুঁড়ো আর ভেজে রাখা পেঁয়াজ দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে কিছুক্ষণ রেখে দিন। রেডি রাজকীয় স্বাদের ফুলকপির কোরমা।