Connect with us

    Food

    নতুন বছরে পাতে থাকুক মিষ্টি পোলাও আর চিকেন আঙ্গারা! রইল রেসিপি

    Published

    on

    Chicken-angara-8

    শীত মানেই নিত্যনতুন খাবার এক্সপেরিমেন্ট করার সময়। আর শীতের কনকনে ঠান্ডা থেকে বাঁচতে চিকেনও (Chiken Recipes) খুব উপাদেয়। বর্ষবরণের দিনে অনেকেই চিকেনের নানা পদ বানিয়ে খান। পোলাও বা নানের সঙ্গে সব্বাই পছন্দ করেন চিকেন ঘি রোস্ট, চিকেন মাওয়া পোলাও, কাজু কিশমিশ পোলাও। তবে এই পদগুলো এখন কমন। তাই স্বাদ বদলাতে চেখে দেখুন চিকেন অঙ্গারা। ঘরে থাকা উপকরণ দিয়েই বানিয়ে নিতে পারবেন চিকেন অঙ্গারা (Chicken Angara)।

    উপকরণ – চিকেন, ৪টে এলাচ, দেড়টা স্টার অ্যানিস, ৫ টা লবঙ্গ দারচিনি, ১০টা গোলমরিচ, হাফ চামচ গোটা জিরে, হাফ চামচ গোটা ধনে, ১/৩ চামচ কাবাব চিনি, ১/৩ চামচ মৌরি, সামান্য জয়িত্রী, কাজু-বাদাম, আলমন্ড, টমেটো বাটা, আদা রসুন বাটা, কসৌরি মেথি, ২ চামচ কাঁচালঙ্কা বাটা, হলুদ, দেড় চামত কাশ্মিরী লঙ্কা গুঁড়ো, টক দই, সর্ষের তেল, ঘি, স্বাদ মতো নুন,

    প্রণালী- প্রথমে পেঁয়াজের বারেস্তা বানিয়ে নিন। এবার একটি শুকনো কড়ায় ৪টে এলাচ, দেড়টা স্টার অ্যানিস, ৫ টা লবঙ্গ দারচিনি, ১০টা গোলমরিচ, হাফ চামচ গোটা জিরে, হাফ চামচ গোটা ধনে, ১/৩ চামচ কাবাব চিনি, ১/৩ চামচ মৌরি, সামান্য জয়িত্রী নিয়ে ভাল করে নাড়াচাড়া করে নিন। অল্প কাজু বাদাম ও আলমন্ডও ড্রাই রোস্ট করে নিতে হবে। সব রোস্ট হয়ে গেলে মিক্সারে একটি পাউডার পেস্ট বানিয়ে নিতে হবে।

    এবার মাংস ভাল করে ধুয়ে তাতে দিন টমেটো বাটা, আদা রসুন বাটা, কসৌরি মেথি, ২ চামচ কাঁচালঙ্কা বাটা, হলুদ, দেড় চামত কাশ্মিরী লঙ্কা গুঁড়ো, ছোট এক বাটি পেঁয়াজের বেরেস্তা, ছোট একবাটি ফেটিয়ে নেওয়া টকদই, বানিয়ে রাখা আঙ্গারা মশলা আর ২ চামচ পেঁয়াজ ভাজার তেল ও স্বাদ মতো নুন দিয়ে ম্যারিনেট করে ঘন্টা ২ রেখে দিন। কড়াইতে ম্যারিনেট করে রাখুন, যাতে সরাসরি ওভেনে রান্না করতে পারেন।

    গ্যাসে বসিয়ে ম্যারিনেট করা মাংস ৩০ মিনিট লো ফ্লেমে কষুন। তেল ছাড়লেই চিকেন সেদ্ধ হয়ে আসবে। এবার একটুকরো কাঠকয়লা গ্যাসে পুড়িয়ে একটা চোট অ্যালুমিনিয়াম ফয়েলের উপর সেই কয়লা বসিয়ে ১ চামচ ঘি দিয়ে ঢাকা দিন। ব্যস তৈরি আপনার চিকেন আঙ্গারা।