Connect with us

    Food

    রবিবাসরীয় দুপুরে লাঞ্চ টেবিলে জায়গা করে নিক চিকেন ভুনা মশলা, রইল রেসিপি

    Published

    on

    chicken-bhuna-scaled

    কথায় বলে ‘মাছে-ভাতে বাঙালি’। তাও মাংসের প্রতি টানটা চিরন্তন। আর রবিবার মানেই চিকেন। এদিন বাড়ির রান্না ভাল না হলেই, বাড়ির লোক পাড়ি দেন রেস্তোরাঁয়। রেস্তোরাঁর চিকেন তাদের অল-টাইম প্ৰিয়। আপনার বাড়িতেও কি এক সমস্যার? তাহলে আর কালবিলম্ব না করে জেনে নিন চিকেনের (Chiken) এই দুর্দান্ত রেসিপি (Recipe)। নাম চিকেন ভুনা মশলা (Chicken Bhuna Masala)। রোজকার ঝাল ঝোলের থেকে স্বাদের দিক থেকে অনেকটাই আলাদা।

    উপকরণ-

    মুরগির মাংস, পেঁয়াজ কুচি, হলুদ গুঁড়ো, আদা-রসুন বাটা, জিরে গুঁড়ো, তেল, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ও গরম মশলার গুঁড়ো ও গোলমরিচ গুঁড়ো।

    প্রণালি-

    প্রথমে চিকেন ধুয়ে জল ঝড়িয়ে নিন।এবার মাংসের মধ্যে জিরে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো ও সামান্য তেল দিন। ভাল করে মিশিয়ে এক থেকে দু’ঘণ্টার জন্য ম্যারিনেট করে রাখুন।

    তারপর কড়াইতে তেল দিন। তেল গরম হলে দিন পেঁয়াজ কুচি। পেঁয়াজ সামান্য ভাজা হলে তাতে আদা-রসুনের পেস্ট দিন। তারপর তাতে সব গুঁড়ো মশলাগুলো দিয়ে দিন। দিন স্বাদমতো নুন ও চিনি।মশলা ভাল করে কষিয়ে দিয়ে দিন গোলমরিচের গুঁড়ো। তারপর সামান্য জল দিয়ে দিন। নাহলে মশলা পুড়ে যাওয়ার সম্ভবনা আছে।

    এবার মশলা কষে গেলে ম্যারিনেট করা মাংসটা জল দিয়ে ভাল করে কষান। মিশ্রণটি কষে এলে উপর থেকে দিয়ে দিন গরম মশলা। ব্যস! তৈরি চিকেন ভুনা মশলা।