Food

মুরগির মেটে পছন্দ করেন না? বানিয়ে দেখতে পারেন নতুন রেসিপি, রুটি দিয়ে খেলে জমে যাবে 

পাঁঠার মাংসের মেটে চচ্চড়িতো কমবেশি সবাই খেয়েছে। কিন্তু মুরগির মাংসের মেটে চচ্চড়ি (Chicken Liver Recipe) চেখে দেখেছেন কখনও? মুরগির মাংসের মেটে শুধু পুষ্টিকর নয়। পুষ্টিগুণের দিক থেকেও উপকারী। এতে রয়েছে ভিটামিন এ, বি, ক্যালশিয়াম, আয়রন এবং ফাইবার। মেটের মধ্যে রয়েছে সেলেনিয়াম। যা কমায় ক্যান্সারের ঝুঁকিও। এই মেটে দিয়ে তেলঝাল বা চচ্চড়ি রান্না করলে খেতে বেশ ভাল হয়। আসুন শিখে নিই মুরগির (Chicken ) গিলে মেটে চচ্চড়ি।

উপকরণ- চিকেনের মেটে-গিলে, পেঁয়াজ কুচি, সর্ষের তেল, নুন, হলুদ গুঁড়ো, টমেটো কুচি, আদা-রসুন বাটা, জিরে-ধনে গুঁড়ো, ধনেপাতা কুচি, তেজপাতা, চিনি, গরম মশলার গুঁড়ো।

প্রণালী- প্রথমে মুরগির মেটে ভাল করে ধুয়ে নিন। এবার সামান্য নুন, হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার কড়াইতে গরম করুন সর্ষের তেল। গরম তেলে দিন এক চিমটে চিনি, আদা বাটা, রসুন বাটা ও তেজপাতা। এবার একটু নাড়াচাড়া করুন। কিছুক্ষন পর পেঁয়াজ কুচি ভাল করে ভেজে নিন। পেঁয়াজ লাল হয়ে এলে দিন টমেটো কুচি। এবার একে একে সব মশলা মিশিয়ে নিন।

হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো আর ধনে গুঁড়ো দিয়ে ভাল করে মশলা কষে নিন। এরপর দিয়ে দিন মুরগির মেটে-গিলে। এতে মেটেগুলো ভাল করে সেদ্ধ হবে। মেটে চচ্চড়ি মাখো মাখো হয়ে এলে উপর থেকে গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন। এরপর উপর দিয়ে ধনেপাতা ছড়িয়ে পরিবেশন করুন মেটের চচ্চড়ি।

Ratna Adhikary