জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

জমে যাক পুজোর আড্ডা! পরিবারের সঙ্গে লাঞ্চে পাতে থাকুক মজাদার চিংড়ি পোস্ত, রইল সহজ রেসিপি

হওয়ায় পুজো পুজো গন্ধ। পুজো মানে দেদার প্যান্ডেল হপিং ও খাওয়াদাওয়া। আর বাঙালি মানেই ভোজনরসিক। আর উৎসবে চিংড়ি ছাড়া রান্না জমে না। বাঙালিদের মধ্যে চিংড়ির নানা পদ নিয়ে আলাদাই ক্রেজ। আর পুজোর দিনে পরিবারের সকলের সঙ্গে লাঞ্চের টেবিলে বসে একসঙ্গে খাওয়ার মজাই আলাদা। প্রিয়জনকে সারপ্রাইজ দিতে বানিয়ে ফেলুন চিংড়ি পোস্ত ( Chingri Posto )। খুব একটা বেশি সময় লাগবে না। ঘরে বসেই বানিয়ে নিন চিংড়ির অভিনব পদটি। রইল রেসিপি ( Recipe )

উপকরণ –

চিংড়ি মাছ, ২. ৫ টেবিল চামচ পোস্ত, কালোজিরে, নুন, হলুদগুঁড়ো, সর্ষের তেল, কাশ্মীরি লঙ্কা, কাঁচালঙ্কা।

প্রণালী –

প্রথমে চিংড়ি ভাল করে ধুয়ে নুন-হলুদ মাখিয়ে মিনিট দশ রেখে দিন। সামান্য হালকা করে ভেজে তুলে নিন। এরপর পোস্ত, কাঁচালঙ্কা, পরিমাণমতো জল দিয়ে পনেরো মিনিট ভিজিয়ে নিয়ে মিক্সিতে পেস্ট করে নিন।

এরপর কড়াইতে দিন তেল। তেল গরম হলে কালোজিরে, ২টি কাঁচালঙ্কা ফোড়ন দিন। গন্ধ বেরোলে দিন পোস্তবাটা। দু’মিনিট কষিয়ে তাতে দিন পরিমাণমতো জল, স্বাদমতো নুন, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো। তারপর ঝোল ভাল করে ফুটতে দিন।

ঝোল ফুটে উঠলে মাছগুলো একে একে দিয়ে দিন। তারপর নেড়েচেড়ে ৮-১০ মিনিট রান্না করুন মাঝারি আঁচে। গ্রেভি ঘন হয়ে এলে সর্ষের তেল ও কাঁচালঙ্কা দিয়ে দিন। তারপর পাঁচ মিনিট মতো ঢাকা দিয়ে রাখুন। এবার উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার চিংড়ি পোস্ত।

Piya Chanda