Connect with us

    Food

    শীতের দুপুরে ধোঁয়া ওঠা গরম ভাতের সঙ্গে উদরপূর্তি করুন ঝালে-ঝোলে কাঁকড়ায়! দেখুন রেসিপি

    Published

    on

    Bengali Style Crab Curry Kankrar Jhol

    কাঁকড়া (Crab) এমন এক সি ফুড (Sea food), যা সহজপাচ্য নয়। অনেকেই তাই গরমকালে কাঁকড়া থেকে কয়েক যোজন দূরে থাকেন। তবে বছরভর মাছ-মাংস খাওয়ার পর শীতের মরশুমে খাদ্যরসিকদের স্বাদ বদলাতে মন চায় বৈকি! তাই কোনো রকম ঝঞ্ঝাট ছাড়া বানিয়ে নিন কাঁকড়ার ঝাল (Crab Curry)। জেনে নিন রেসিপি (Crab Curry Recipe)।

    উপকরণ- কাঁকড়া ৫০০ গ্রাম, টমেটো ২টো, শুকনো লঙ্কা বাটা ২ চা চামচ, নুন-চিনি স্বাদমতো, হলুদ ১ চা চামচ ভাজা পেঁয়াজ বাটা, রসুন ৪ কোয়া বাটা, আদা বাটা ১/২ চামচ, গরম মশলা ১ চা চামচ, ফোড়নের জন্য গোটা গরম মশলা, জিরে গুঁড়ো ১/২ চামচ, সর্ষের তেল ৪ চা চামচ, ধনেপাতা কুচি।

    প্রণালি- প্রথমে কাঁকড়া কেটে হালকা গরম জলে ফুটিয়ে নিয়ে জল ঝড়িয়ে নিন। এবার কড়াইতে তেল গরম করে কাঁকড়াগুলো লাল করে ভেজে নিন। কাঁকড়া ভাজার ওই তেলেই দিয়ে দিন পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, টমেটো পেস্ট, হলুদ। মশলা ভাল করে কষে নিয়ে দিয়ে দিন স্বাদমতো নুন আর চিনি। মশলা কষা হয়ে গেলে বাকি সমস্ত উপকরণ দিয়ে দিন। এবার মশলার সঙ্গে কাঁকড়া ভাল করে কষে, অল্প জল দিয়ে ফুটিয়ে নামিয়ে নিন। ব্যস! শীতের দুপুরে গরম ভাতের সঙ্গে মাখা মাখা কাঁকড়ার ঝোল যেন স্বর্গ।