Connect with us

    Food

    ব্যস্ত দিনে শাক দিয়ে রাঁধুন সুস্বাদু ডাল! পাতে থাকুক চটজলদি সুস্বাদু পালং ডাল

    Published

    on

    সুস্বাদু পালং ডাল

    শীতকাল (Winter) মানে বাজারে হরেক সবজির সমাহার। এই শীতকালেই মেলে তরতাজা সিজেনাল পালং শাক। যার জন্য বছরভর বাঙালিরা অপেক্ষা করে থাকেন। শুধু স্বাদে অতুলনীয় নয়, পালং শাকে (Palak) থাকা পুষ্টি মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে।

    পালং শাক দিয়ে চিকেন বা পনিরতো মাঝেমধ্যেই বানান। রোজের তালিকায় ভাজা বা চচ্চড়িও থাকে। যারা একঘেয়ে পালং শাক খেয়ে খেয়ে হাঁপিয়ে উঠেছেন, তাদের জন্য থাকছে মুখে স্বাদের বিস্ফোরণ ঘটানোর মতো চটজলদি রেসিপি (Recipe) পালং ডাল (Dal Palak)

    উপকরণ-

    মুগ ডাল, তেজপাতা, হলুদ গুঁড়ো, চেরা কাঁচা লঙ্কা, লঙ্কার গুঁড়ো, নুন, সর্ষের তেল, রসুন, আদা, পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা, টোম্যাটো কুচি, হলুদ, লঙ্কার গুঁড়ো, ধনের গুঁড়ো, জিরের গুঁড়ো, পালং শাক, ঘি, হিং।

    প্রণালী-

    প্রথমে কড়াইতে মুগডাল ভাল করে সেদ্ধ করে নিন। এবার উপরের ফেনা ফেলে দিয়ে মুগ ডালে মিশিয়ে নিন তেজপাতা, হলুদ গুঁড়ো, চেরা কাঁচালঙ্কা, লঙ্কার গুঁড়ো, নুন আর অল্প সর্ষের তেল। তারপর কিছুক্ষণ ঢেকে নামিয়ে নিন।

    এবার কড়াইতে দিন মাখন ও সর্ষের তেল। তেল গরম হলে দিয়ে দিন কুচোনো রসুন আর আদা। একই সঙ্গে দিয়ে দিন পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা, টোম্যাটো কুচি, হলুদ, লঙ্কার গুঁড়ো, ধনের গুঁড়ো, জিরের গুঁড়ো। এবার পালং শাক ভাল করে ভেজে দিয়ে দিন সেদ্ধ ডাল। এবার অল্প গরম জল আর নুন দিয়ে ভাল করে নেড়ে নিন।

    এবার অন্য একটি কড়াইতে জিরে, রসুন, গোটা শুকনো লঙ্কা, হিং আর সামান্য লঙ্কার গুঁড়ো ফোঁড়ন দিয়ে, ডালের উপর চাপা দিয়ে দিন। খানিক নেড়েচেড়ে নামিয়ে নিন সুস্বাদু পালং ডাল।