Food

ফ্রাইড রাইসের সঙ্গে শুধু চিলি চিকেন বা পনির খান? এবার বানান চাইনিজ ভেজিটেবল! স্বাদ থাকবে ১ মাস

এখন গোটা বছর ধরেই বাজারে মেলে রংবেরঙের নানা সবজি। এখন আর আলাদা করে শুধু শীতেই নয় বরং সব মেলে নানা ধরনের সবজি। যা দিয়ে সহজেই তৈরি করে নিতে পারেন চাইনিজ সবজি (Chinese Vegetables)। ফ্রাইড রাইসের সঙ্গে কিন্তু দারুন লাগে খেতে এই সবজি। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি।

Table of Contents

উপকরণ:

মুরগির মাংস দেড় কাপ

কাঁচালঙ্কা ৪-৫টি

পেঁপে দেড় কাপ

গাজর ১ কাপ

ক্যাপসিকাম ১ কাপ

পেঁয়াজ কুঁচি ১ কাপ

আদা বাটা আধা চা চামচ

রসুন বাটা আধা চা চামচ

সয়াসস ১ টেবিল চামচ

রসুন কুঁচি ২ চা চামচ

গোলমরিচ গুঁড়া ১ চা চামচ

টমেটো সস ২ চা চামচ

কর্নফ্লাওয়ার ২ চা চামচ

লবণ পরিমাণমতো

রন্ধন পদ্ধতি:

প্রথমেই মাংসগুলো ভালোভাবে ধুয়ে জল ঝড়িয়ে নিন। এবার একটি পাত্রে চিকেন, লবণ, গোলমরিচ গুঁড়ো, আদা-রসুন বাটা দিয়ে ও ৪ কাপ জল দিয়ে সেদ্ধ করে নিন। এবার সেদ্ধ হয়ে গেলে জল থেকে মাংস উঠিয়ে নিন। ফেলবেন না ওই জল রেখে দিন।‌ এবার গাজর, পেঁপে, ক্যাপসিকাম কিউব করে করে কেটে নিন।

সমস্ত সবজি আলাদা আলাদা করে সেদ্ধ করে নিন। তবে সবজি যেন বেশি সেদ্ধ হয়ে আবার গলে না যায় খেয়াল রাখবেন। সবজিগুলো ৯০ ভাগ সেদ্ধ করবেন। এবার একটি প্যানে সাদা তেল গরম করে তাতে একে একে পেঁয়াজ-রসুন কুঁচি, কাঁচালঙ্কা দিয়ে ভালো করে নেড়ে দিন। এবার তাতে দিয়ে দিন টুকরো করে রাখা চিকেনগুলো দিয়ে নেড়ে দিন। এবার সেদ্ধ করা সবজিগুলো দিয়ে ২-৩ মিনিট ধরে নেড়ে চেড়ে হালকা ভেজে নিন।

সবজি ভাজা ভাজা হয়ে গেলে সেদ্ধ করে রাখা জল তাতে মিশিয়ে দিন। এবার একটু নেড়েচেড়ে তাতে সয়া সস ও টমেটো সস মিশিয়ে নিন। একটু নেড়েচেড়ে নিয়ে কর্নফ্লাওয়ার জলে গুলে দিয়ে দিন। এর ফলে চাইনিজ সবজির ঝোলটা একটু ঘন হয়ে আসবে। এরপর এতে নুন ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে দিন। ২-৩ মিনিট রান্না করে নামিয়ে নিন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।