Food

শসা দিয়ে বানিয়ে ফেলুন এই দারুণ নিরামিষ তারকারি! একবার খেলে স্বাদ থাকবে মুখে লেগে

ফল হিসেবে শসা (Cucumber) আমরা কমবেশি সবাই খেয়ে থাকি। বাচ্চা থেকে বুড়ো, শসা খেতে ভালোবাসেন প্রত্যেকেই। শসা কিন্তু শরীরের জন্য ভীষণ উপকারী। যে কোনও খাবার হজম করাতে শসা বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে।গ্রীষ্মকালে শরীরের মধ্যে জলের চাহিদাও পূরণ করে এই ফল। তবে শসা শুধু কাঁচা নয়, রান্না করে তরকারি হিসেবেও খেতে পারেন এই ফল।

উপকরণ :- ৫০০ গ্রাম শসা, ভেজানো কাঁচা ছোলা, ২ টো কাঁচা লঙ্কা চেঁরা, তেজপাতা ১ টা, গোটা শুকনো লঙ্কা ২ টো, পাঁচ ফোড়ন সামান্য, নারকেল কোরা, সরষে বাটা ১/২ চামচ, আদা বাটা ১/২ চামচ, নুন পরিমাণ মতো, চিনি স্বাদ অনুযায়ী, আর লাগছে সাদা তেল ১ চামচ।

রন্ধন প্রণালীঃ প্রথমে শসার খোসা তুলে সরু সরু করে কেটে নিন। এরপর কড়ায় তেল গরম করে তার মধ্যে দিয়ে দিন তেজপাতা, গোটা শুকনো লঙ্কা আর পাঁচ ফোড়ন। সামান্য ভাজার পর এক এক করে দিয়ে দিতে হবে নারকেল কোরা, ভেজানো ছোলা, কাঁচা লঙ্কা চেরা, আদা বাটা আর হলুদ গুঁড়ো। সব উপকরণ ভালোভাবে নেড়েচেড়ে নিতে হবে।

এবার দিয়ে দিন সর্ষে বাটা, আর সর্ষে বাটা দিয়ে বেশি নাড়াচাড়া করার দরকার নেই। তেতো হয়ে যেতে পারে।এবার এর মধ্যে দিয়ে দিতে হবে কুচানো শসা আর পরিমাণ মতো নুন, চিনি। এবার চাপা দিয়ে রাখুন ১৫ মিনিট, তবে মাঝারি আঁচে। শসা থেকে বেরোনো জলেই তরকারি রান্না হবে। সেই জল শুকিয়ে গেলেই আপনার শসার তরকারি তৈরি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।