Food

লাগবে না লঙ্কা-হলুদ গুঁড়ো তবুও হবে সবচেয়ে সুস্বাদু চিকেন কারি! রইল চমকে দেওয়া রেসিপি

বাঙালি খাদ্যরসিক বলেই পরিচিত। দুপুরের খাবারে বা রাতের ডিনারে ভালোমন্দ খাবার হলে মন্দ হয়না। আর চিকেন দিয়ে তো হরেক রকম পদ রাঁধা রায়। আর তাই লঙ্কা ও হলুদের গুঁড়ো ছাড়াই বাড়িতে বানিয়ে কাজু-পোস্ত দেওয়া চিকেনের এই সুস্বাদু পদ।‌ একবার খেলে মুখে লেগে থাকবে কিন্তু!

কাজু-পোস্ত চিকেন বানানোর উপকরণ:

মুরগির মাংস: ৫০০ গ্রাম

পোস্ত বাটা: ৪ টেবিল চামচ

কাজুবাদাম বাটা: ২ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়ো

নুন: স্বাদ অনুযায়ী

চিনি: স্বাদ মতো

রসুন বাটা: ১ টেবিল চামচ

আদা বাটা: ১ চা চামচ

পেঁয়াজ বাটা: ২ টেবিল চামচ

টমেটো কুচি: আধ কাপ

সর্ষের তেল: ৪ টেবিল চামচ

লেবুর রস: ১ টেবিল চামচ

গরম মশলা: আধ চা চামচ

তেজ পাতা: ১টি

লবঙ্গ: ৫টি

এলাচ: ২টি

দারচিনি: ১ টুকরো

মৌরি: ১ চা চামচ

রন্ধন প্রণালী: প্রথমেই খুব ভালো করে চিকেন ধুয়ে নিন। এরপর একটি পাত্রে নিয়ে নিন চিকেন তারমধ্যে একে একে দিয়ে দিন পাতিলেবুর রস, সর্ষের তেল, নুন, চিনি। সমস্ত উপকরণ মাখিয়ে এক ঘণ্টা মতো মাংসটা ফ্রিজে রেখে দিন। এই সময় জলে ভিজিয়ে রাখা পোস্ত ও কাজু বাদাম একসঙ্গে বেটে ভালো করে একটা পেস্ট তৈরি করে নিন।

এবার কড়াইতে সর্ষের তেল গরম করুন। দিয়ে দিন তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারচিনি ও মৌরি। দিয়ে দিন আগে থেকে কুঁচিয়ে রাখা পেঁয়াজ। বাদামি হওয়া পর্যন্ত ভাজুন। এবার টমেটো দিয়ে দিন। এ বার দিন পোস্ত ও কাজু বাদামের পেস্ট‌ ও গরম মশলা গুঁড়ো। ভালো করে কষানোর পর যখন দেখবেন মশলা থেকে তেল বেরোতে শুরু করে দিয়েছে তখন তাতে দিয়ে দিন আগে থেকে ম্যারিনেট করা চিকেন। দিয়ে দিন গোলমরিচের গুঁড়ো।‌ এ বার কড়াই ঢাকা দিয়ে মাংসটা সেদ্ধ হতে দিন। তেল ছেড়ে দিলে অল্প পরিমাণে গরম জল দিন।‌ সেদ্ধ হয়ে গেলে কম আঁচে কিছু ক্ষণ ফুটিয়ে মাংসটা একটি পাত্রে নামিয়ে নিন। এবার ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন গরমা গরম কাজু-পোস্ত চিকেন।

Titli Bhattacharya