Food

ইলিশ-চিংড়ি শুধু নয়, ক‌ই মাছ দিয়েও করা যায় ভাপা! খেতে হয় দারুণ

মাছ ভক্ত বাঙালি। মাছ খেতে ভালোবাসে না এমন বাঙালি কিন্তু মেলা ভার। মাছের হরেক রকম পদ বিভিন্ন বাঙালি বাড়িতে রান্না করা হয়ে থাকে। এখন তো ইলিশ মাছের সময়। ইলিশের ভাপা থেকে পাতুরি সব কিছুই এখন গরম ভাতের সঙ্গে বাঙালির পাত কাঁপাচ্ছে। ‌তবে এই ইলিশ, চিংড়ির বাজারে এমন একটি মাছ রয়েছে যাতে ভাপা খাবার ভাবনা চিন্তা হয়ত বাঙালির মাথাতেই আসেনি।

আর সেই মাছটি হল ক‌ই মাছ। তেল কই, কই মাছের গঙ্গা যমুনা, আলু ফুলকপি দিয়ে ক‌ই মাছের দম অনেক কিছুই রান্না হয়। তবে এবার ক‌ই মাছের একটি অভিনব পদ রান্না শেখাবো। দেখে নিন ক‌ই মাছের ভাপা রান্নার রেসিপি।

উপকরণঃ
কই মাছ- ৪টি

লাউপাতা- ১০-১২টি

সর্ষে বাটা- আধ কাপ

সর্ষের তেল- ৪ টেবিল চামচ

নুন- স্বাদ অনুযায়ী

হলুদ- অল্প পরিমাণে

গোটা ধনে- ১ টেবিল চামচ

গোটা জিরে- ১ টেবিল চামচ

কাঁচা লঙ্কা- ৪-৫টি

রন্ধন প্রণালী: প্রথমেই কই মাছগুলো ভালো করে পরিষ্কার করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে রাখুন।এরপর গোটা জিরে, ধনে এবং কাঁচা লঙ্কা মিহি করে বেটে নিন। বাটা মশলার মধ্যে একটু নুন এবং সর্ষের তেল দিন। অন্যদিকে লাউ পাতাগুলি নুন জলে কিছু ক্ষণ ভিজিয়ে তারপর তুলে রাখুন। এরপর ওই বাটার মধ্যে নুন, হলুদ মাখানো মাছগুলো দিয়ে ভালো করে মাখিয়ে নিন।

এবার একটি বড় থালায় লাউপাতাগুলো সাজিয়ে নিন। এরপর এক একটি পাতার ওপরে একটি করে মশলা মাখানো মাছ রেখে, উপর থেকে কাঁচা লঙ্কা এবং আরও কিছুটা সর্ষের তেল দিন। এরপর উপর থেকে আরও একটি লাউ পাতা দিয়ে ভাল করে সুতো দিয়ে বেঁধেও নিন বা এমনিও মুড়ে নিতে পারেন।

এরপর সুতো বাঁধা মাছগুলিকে টিফিন বাক্সে পুরে ফুটন্ত জলে বাক্সটি বসিয়ে রাখতে পারেন। কড়া অথবা হাঁড়িতে বাক্সটি বসাতে পারেন।‌পনেরো মিনিট পর বাক্স থেকে মাছগুলো বার করে নিন। গরম গরম ভাতের সঙ্গে খেতে কিন্তু দারুণ লাগবে লাউপাতায় কই মাছ ভাপা।আর লাউপাতাটাও খেতে ভুলবেন না।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।