Food

বানিয়ে ফেলুন সুস্বাদু মুর্গ মেথি মালাই! একঘেয়ে চিকেনের স্বাদ পাল্টে দেবে

সারা বছর এই শাকের দেখা মেলেনা।‌ শীতকালে এই শাক প্রচুর পরিমাণে পাওয়া গেলেও এখনও বাজারে গেলে ভালোই মেথি শাক মেলে।‌ এই শাক কিন্তু শরীরের পক্ষে দারুণ উপযোগী।‌ অনেকেই মেথি শাকের পরোটা বানিয়ে খান। তবে এবার বানিয়ে ফেলুন মুর্গ মেথি মালাই। কথা দিচ্ছি এইভাবে বানালে সবাই চেটেপুটে খাবে।

উপকরণঃ

মুরগির মাংস: ৫০০ গ্রাম
মেথি শাক: ১ আঁটি

কসুরি মেথি: ১ টেবিল চামচ

ধনে গুঁড়ো: ১ টেবিল চামচ

জিরে গুঁড়ো: ১ টেবিল চামচ

হলুদ গুঁড়ো: ১ টেবিল চামচ

লঙ্কা গুঁড়ো: ১ টেবিল চামচ

নুন ও চিনি: স্বাদ মতো

আদা বাটা: ১ টেবিল চামচ

রসুন বাটা: ১ টেবিল চামচ

কাঁচা লঙ্কা: ৩-৪টি

পেঁয়াজ: ৩টি

গোটা গরমমশলা: ১ চা চামচ

শাহী গরমমশলা: ১ চা চামচ

টক দই: ১ কাপ

তেজ পাতা: ২ টি

শুকনো লঙ্কা: ৩টি

গোটা জিরে: ১ চা চামচ

পাতি লেবু: ১টি

তেল: ১ কাপ

ফ্রেশ ক্রিম: ২ টেবিল চামচ

রন্ধন প্রণালী: প্রথমেই চিকেন ভালো করে ধুয়ে নিন। এরপর তাতে একে একে টক দই, রসুনবাটা, আদাবাটা, নুন আর অল্প তেল দিয়ে আধ ঘণ্টা ম্যারিনেট করুন। অন্যদিকে মেথি শাক নুন-জলে হালকা করে ভাপিয়ে জল ঝরিয়ে নিন। এবার কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে দিয়ে দিন গোটা গরমমশলা, জিরে, তেজপাতা আর শুকনো লঙ্কা ফোড়ন দিন।

এবার একে একে দিয়ে দিন পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা। তার পর নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, চিনি আর ভাপানো মেথি শাক দিয়ে খানিক কষিয়ে নিন। এবার মিনিট পাঁচেক কষানোর পর তাতে মাংস দিয়ে দিন। পাতিলেবুর রস দিন। চাপা দিয়ে দিয়ে মিনিট কুড়ি কষতে থাকুন। এরপর তেল ছেড়ে এলে আগে থেকে ফেটিয়ে রাখা টক দই দিয়ে ভাল করে মিশিয়ে নিন। মিনিট পাঁচেক পরে মাংসের ওপর ঘি, কসৌরি মেথি আর ফ্রেশ ক্রিম ছড়িয়ে নামিয়ে নিন।

Titli Bhattacharya