Food

১ চামচ তেলে পোড়া মশলার চিকেন আগে খেয়েছেন? আঙুল চাটবে সবাই

আসন্ন দুর্গাপুজো। আর পুজোর মরশুমে সবাই চান ডায়েট, শরীর চর্চা করে স্লিম-ট্রিম হয়ে উঠতে।দুর্গাপুজোর কিন্তু আর বেশিদিন বাকি নেই । পুজোর আগে এমন কিছু খেতে হবে যা হবে কম তেলে। অথচ হবে টেস্টি‌।

আর তাই আপনাদের জন্য র‌ইল প্রায় বিনা তেলে চিকেনের একটি রেসিপি। আর আজকের এই রেসিপির নাম পোড়া মশলার চিকেন। সমস্ত মশলা পুড়িয়ে এই চিকেনের পদ রান্না করা হয়‌। চলুন দেখে নেওয়া যাক রেসিপি-

উপকরণ:

চিকেন

আদা

রসুন

টমেটো

কাঁচালঙ্কা

পেঁয়াজ

টক দই

জিরে গুঁড়ো

গরমমশলা গুঁড়ো

স্বাদ মতো নুন

এক চিমটি চিনি

রন্ধন প্রণালীঃ প্রথমেই চিকেন ভালো করে ধুয়ে তার মধ্যে নুন, টক দই, জিরে গুঁড়ো, গরমমশলা দিয়ে ভালো করে ম্যারিনেট করে রাখুন। ১ঘন্টা মতো রাখার চেষ্টা করবেন।

অন্যদিকে একটি ওভেনে একটি নেট পেতে তার ওপর আদা, রসুন, পেঁয়াজ, টমেটো, কাঁচালঙ্কা ভালো করে ঘুরিয়ে ফিরিয়ে পুড়িয়ে নিন। মোটামুটি ভালোভাবে পুড়ে গেলে অতিরিক্ত কালো হয়ে যাওয়া অংশ গুলো হাতের সাহায্যে পরিষ্কার করে নিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন।

এবার কড়াই চাপিয়ে তাতে চিকেন চাপিয়ে দিন সেদ্ধ হ‌ওয়ার জন্য। চিকেন সেদ্ধ হয়ে এলে তার মধ্যে দিয়ে দিন পোড়া মশলা। এবার জল ছাড়লে ঢাকা দিয়ে ফুটতে দিন। রান্না হ‌ওয়ার সময় একটা স্মোকি গন্ধ বেরলে বুঝতে পারবেন আপনার সম্পূর্ণ তৈরি। রুটি কিংবা ভাতের সহযোগে পুজোর আগে শরীরের খেয়াল রাখতে এই পদ কিন্তু অনবদ্য।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।