Food

একবার মুখে দিলে স্বাদ লেগে থাকবে গোটা সপ্তাহান্ত জুড়ে! বানান দই ভেটকি

সপ্তাহ শেষের দিকে এবারে। আর এই সপ্তাহান্ত আসলেই মুন মেজাজ একেবারে ফুরফুরে হয়ে যায়। তখন একটু ভালো-মন্দ খেতেও মন চায়। তাইতো আপনাদের জন্য শুক্রবারের স্পেশাল একটা রেসিপি নিয়ে আসলাম যা খেলে মন-প্রাণ দুই ভরে যাবে।

এই রেসিপিটি ভেটকি মাছের এবং একেবারে অন্যরকম। একটু তেল মশলা দিয়ে রান্না করলে দুপুরের লাঞ্চ জমে যেতে বাধ্য। নাম দেওয়া হয়েছে দই ভেটকি। সঙ্গে অবশ্যই রাখবেন গরম গরম ভাত অথবা ফ্রাইড রাইস রাখতে পারেন।

উপকরণ: ১. ভেটকি মাছ

২. টক দই

৩. কাঁচা লঙ্কা

৪. পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা

৫. আদা বাটা, রসুন বাটা

৬. টমেটো কুচি

৭. তেজপাতা, গোটা গরম মশলা

৮. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো

৯. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো

১০. গোলমরিচ গুঁড়ো

১১. পরিমাণ মত নুন

১২. রান্নার জন্য তেল

১৩. সামান্য চিনি স্বাদের জন্য

পদ্ধতি: মাছের টুকরো জল দিয়ে পরিষ্কার করে ধুয়ে নুন হলুদ মাখিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। কড়ায় তেল গরম করে মাছের টুকরো গুলোকে দিয়ে লালচে করে ভেজে রাখুন। কড়ায় থাকা তেলের মধ্যে দুটো তেজপাতা আর গোটা গরম মশলা দিয়ে কয়েক সেকেন্ড নেড়েচেড়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। সামান্য চিনি দিয়ে প্রথমে পেঁয়াজ বাটা দিয়ে কষাতে হবে। পরে আদা বাটা ও রসুন বাটা দিয়ে কষতে হবে। তারপর টমেটো কুচি আর পরিমাণ মত নুন দিয়ে সবটাকে আবারও কয়েক মিনিট কষিয়ে নেবেন। কষানোর সময় পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে তেল ছাড়া পর্যন্ত কষিয়ে নিতে হবে। তেল ছাড়লে আঁচ কমিয়ে দেবেন। তেল ছাড়তে শুরু করলে ৪-৫ চামচ টক দই ভালো করে ফেটিয়ে নিয়ে কড়ায় দিয়ে সব ভালো করে মিশিয়ে নেবেন। পরিমাণ মত গরম জল দিয়ে ফুটে ওঠার জন্য অপেক্ষা করুন। ভেজে রাখা মাছের টুকরো গুলোকে কড়ায় দিন। কয়েক মিনিট রান্না করে নিয়ে সামান্য গোলমরিচ গুঁড়ো আর কয়েকটা চেরা কাঁচা লঙ্কা দিন। রান্না শেষের পথে এলে গরম মশলা দিয়ে মিক্স করে গ্যাস বন্ধ দিন। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন দই ভেটকি।

Nira