Food

চিংড়ি দিয়ে অনেকবার খেয়েছেন, এবার টুইস্ট আনবে দই! রইল দই পটল চিংড়ির দুর্দান্ত রেসিপি

পটল দিয়ে চিংড়িতো আমরা হামেশাই খাই। তবে জানেন কি রোজদিনের এই এক বেসিক রান্নাগুলোর মধ্যে কোনো উপকরণের সংযোজন বা বিয়োগে আসে স্বাদের রকম ফের। এই যেমন পটল চিংড়ির সঙ্গে দই মিশিয়ে রান্না করেছেন কোনোদিন?তাই আজ বানিয়ে দেখুন দই কাতলা চিংড়ি।

উপকরণঃ পটল, আলু, চিংড়ি মাছ, শুকনো লঙ্কা, তেজপাতা, জিরে, দারচিনি, হলুদ, সর্ষের তেল, পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা বাটা,টমেটো কুচি,টক দই, ঘি, গরম মশলা

প্রণালীঃ প্রথমে পটল রান্না করার সময় যেমন কেটে নিই তেমন টুকরো টুকরো করে পটলগুলো কেটে নিতে হবে। এবার নুন-হলুদ দিয়ে পটল মাখিয়ে সর্ষের তেলে ভেজে নিন। এরপর ডুমো ডুমো করে কাটা আলুও ভেজে নিন। এবার আগে থেকে নুন, হলুদ মাখিয়ে রাখা চিংড়ি মাছও তেলে ভেজে নিন। এবার ওই তেলেই শুকনো লঙ্কা, তেজপাতা, জিরে ও দুটো দারচিনি ফোরণ দিন।

এরপর পেঁয়াজ কুচি, রসুন কুচি ও আদা বাটা মিশিয়ে কিছু নেড়েচেড়ে মিশিয়ে নিন জিরে গুঁড়ো, হলুদ, লঙ্কা গুঁড়ো ও সামান্য চিনি। মশলা থেকে তেল ছাড়লে তাতে মিশিয়ে নিন একটা ছোট টমেটো কুচি। মশলা ভাল করে কষা হয়ে গেলে তাতে দিন ভেজে রাখা আলু আর পটল। সামান্য জল দিয়ে কষুন মিনিট পাঁচেক। এরপর মাছগুলি দিয়েও বেশ কিছুক্ষণ ঢেকে রাখুন। এবার ফেটিয়ে রাখা দই ও স্বাদ মত নুন-চিনি দিয়ে রান্না করতে থাকুন। কয়েক মিনিট ঢাকা দিয়ে রাখুন কষে এলে উপর থেকে ছড়িয়ে দিন ঘি, গরম মশলা ও চিনি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।