Food

ছুটির দিনে মধ্যাহ্ন ভোজে চিকেন কষা নয়, বানিয়ে ফেলুন চিকেনের দুর্দান্ত রেসিপি, পাঁচফোড়ন চিকেন

রবিবার মানেই বন্ধ স্কুল, অফিস। সারাদিন পরিবারের সঙ্গে সময় কাটানো সঙ্গে মধ্যাহ্ন ভোজে দারুন দারুন খাওয়ার। তবে রবিবার মানেই বাঙালি বাড়িতে মাংস মাস্ট, সেটা চিকন হোক বা মটন। তবে এই গরমে শরীর সুস্থ রাখার জন্য মটনের থেকে দশ হাত দূরে থাকছেন অনেকেই। তবে প্রতি সপ্তাহে বাড়িতে মটন বা হলেও চিকেন হবেই। কিন্তু চিকেন বলতেই তো সেই কষা বা কারী। প্রতি সপ্তাহে চিকেনের এই একঘেঁয়ে রেসিপি ভালোবাসেন না অনেকেই।

তাহলে চলুন চটজলদি বানিয়ে ফেলা যাক চিকেনের এক ভিন্ন ধরনের রেসিপি পাঁচফোড়ন চিকেন। চিকেনের এই রেসিপিটি কিন্তু একেবারেই আলাদা। যেমন ইউনিট তেমনই সুস্বাদু এবং বানানোও খুবই সহজ। তাহলে আর দেরি কেন চলুন চট করে জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন চিকেনের এই দারুন রেসিপিটি। প্রথমেই জেনে নেওয়া যাক কি কি উপকরণ লাগবে পাঁচফোড়ন চিকেন বানানোর জন্য।

উপকরণ:

৫০০ গ্রাম মুরগির মাংস, ২ টেবিল চামচ পাঁচফোড়ন, আধ কাপ টক দই, ১ কাপ পেঁয়াজ বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, জিরে গুঁড়ো ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, ৪ টি শুকনো লঙ্কা, লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, ১ টেবিল চামচ আদা বাটা, গরম মশলা, ১ কাপ সর্ষের তেল, স্বাদ মতো লবণ, পরিমাণ মতো চিনি।

প্রণালি:

প্রথমে চিকেন ভালো করে ধুয়ে নিন। তারপর কড়াইয়ে তেল দিয়ে গরম করে নিন। এরপর শুকনো লঙ্কা এবং পাঁচফোড়ন দিয়ে ফোড়ন দিয়ে আগে থেকে ধুয়ে রাখা মাংস ম্যারিনেট করে রাখুন। তারপর কড়াই গরম করে তাতে গিয়ে দিন টক দই। এরপর কড়াইয়ে একে একে দিয়ে দিন ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো। এবারে সময় গুঁড়ো মশলাগুলো টক দই-এর সঙ্গে ভালো করে নাড়াচাড়া করে নিন।

তারপর মিশ্রণটি আগে থেকে ম্যারিনেট করে রাখা চিকেনের সঙ্গে মিশিয়ে রেখে দিন আধ ঘণ্টা। এরপর কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ বাটা, শুকনো লঙ্কা, হলুদ গুঁড়ো, আদা বাটা, পাঁচফোড়ন, রসুন বাটা এবং পরিমাণ অনুযায়ী লবণ এবং চিনি দিয়ে ভালো করে কষিয়ে নিন। তারপর মশলাগুলো ভালো করে কষানো হয়ে এলে তাতে আগে থেকে ম্যারিনেট করে রাখা চিকেন পিসগুলো দিয়ে আবারও খানিকক্ষণ কষিয়ে নিন। চিকেনের পিসগুলো কষানো হয়ে গেলে তাতে সামান্য পরিমাণে গরম জল দিয়ে ঢেকে রেখে দিন। এবারে ঝোল মাখো মাখো হয়ে এলে ওপর দিয়ে গরম মশলা দিয়ে নামিয়ে নিলেই তৈরি পাঁচফোড়ন চিকেন। গরম গরম ভাতের সঙ্গে মধ্যাহ্ন ভোজে একেবারে জমে যাবে এই চিকেনের রেসিপি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।