জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

আর দোকান থেকে মিষ্টি কিনতে হবে না! বাড়িতেই বানান ম্যাঙ্গো কালাকাঁদ, রইল রেসিপি

এই সহজ এবং সুস্বাদু মিষ্টি আপনার অতিথিদের মন মাতাবে। মাত্র চারটি উপকরণে তৈরি এই ডেজার্টটি দ্রুত প্রস্তুত করা যায় এবং খেতে অত্যন্ত সুস্বাদু। দুধ এবং আমের মিশ্রণে তৈরি এই কালাকাঁদ একটি অনন্য স্বাদ এনে দেয় যা সবাই পছন্দ করবে।

উপকরণ

দুধ ১ লিটার, পাকা আম ২টি (পাল্প তৈরি করা), কনডেন্স মিল্ক ১ কাপ, গুঁড়ো দুধ ২ টেবিল চামচ,ড্রাই ফ্রুটস সাজানোর জন্য।


রন্ধন প্রণালী

প্রথমেই একটি পাত্রে দুধ ঢেলে তা ভাল করে ফুটিয়ে নিতে হবে। দুধ ভালো করে ফুটিয়ে নিতে নেওয়ার সময়, অন্য একটি বাটিতে পাকা আমের পাল্প তৈরি করে রাখুন। দুধ ফুটে উঠলে তাতে আমের পাল্প যোগ করুন। আমের পাল্প দেওয়ার পর, দুধ ছানা কাটতে শুরু করবে। তখনই চিনি বা কনডেন্স মিল্ক দিয়ে আরও কিছুক্ষণ ফোটান। এবার মিশ্রণটি ঘন এবং মিষ্টি হয়ে উঠবে।

এখন দুধের মিশ্রণে কিছু গুঁড়ো দুধ ঢেলে আবার কিছুক্ষণ ফুটিয়ে নিন। এতে করে মিশ্রণটি আরও ঘন হবে এবং দুধের স্বাদ আরও বৃদ্ধি পাবে। এরপর একটি প্লেটে সামান্য ঘি মাখিয়ে নিন। এতে মিশ্রণটি প্লেটে লেগে থাকবে না। এবার এই প্লেটে দুধ-আমের মিশ্রণটি ঢেলে দিন। মিশ্রণটি ঠাণ্ডা করতে ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ।

ফ্রিজে মিশ্রণটি জমে যাবে। এবার পছন্দসই আকারে কেটে নিন আমের কালাকাঁদ। পরিবেশন করার আগে উপর থেকে ড্রাই ফ্রুটস ছড়িয়ে দিন।

এই রেসিপি তৈরি করে দেখুন এবং বাড়িতেই মিষ্টির স্বাদ পান। অল্প উপকরণ দিয়ে এই মিষ্টির স্বাদ অসাধারণ। বিশেষ করে গরমের দিনে এই ডেজার্টটি সবার প্রিয় হয়ে উঠবে।

Piya Chanda