Food

রবিবাসরীয় দুপুরে বানিয়ে ফেলুন রুই মাছের ঘি রোস্ট! এই পদ খেলে মাংস খেতে ইচ্ছে করবে না

মাছে ভাতে বাঙালি। মাছের যে কোনও আইটেম বাঙালির বড্ড প্রিয়। বলাই বাহুল্য মাছ বাঙালির অন্যতম বড় দুর্বলতা। বিশেষ কিছু কিছু মাছের মাথার প্রতি আলাদাই আকর্ষণ থাকে। এই যেমন রুই-কাতলা। বাঙালির নিত্যদিনের ভাতের থালায় জায়গা করে নেয় এই দুটির মধ্যে যে কোনও একটি মাছ। আর এবার এই মাছেরই অন্য রকম পদ আপনাদের সঙ্গে ভাগ করে নেব। এতদিন অনেকেই দই কাতলা বা দই রুই খেয়েছেন। আর এবার হবে মাছের এক ভিন্ন পদ।

রুই মাছের ঘি রোস্ট।

এই পদটি বানাতে প্রথমেই মাছের গাদার পিসগুলো ভাল করে ধুয়ে নিন। এবার মাছের মধ্যে নুন, লেবুর রস দিয়ে ম্যারিনেট করে নিন। এবার একটা ম্যারিনেশন বানাতে হবে। এবার ৪ চামচ টকদই, ১ চামচ হলুদ, হাফ চামচ গরম মশলা, নুন, ১ চামচ লঙ্কা গুঁড়ো, রেডিমেট ফিশ ফ্রাই মশলা ভালো করে মেশান। এবার আদা রসুন বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার ৩ ঘণ্টা মতো ফ্রিজে রেখে দিন।

এবার কড়া বসিয়ে (ননস্টিক হলে ভালো) ২ চামচ ঘি আর তেল দিন। এবার প্রথমে ১ টা পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিতে হবে। বাদামী রং আসলে পেঁয়াজ তুলে নিয়ে কড়ায় ঘি দিয়ে মশলার ম্যারিনেট করে রাখা মাছ দিয়ে ভেজে নিতে হবে। কড়া করে ভাজতে হবে।বাকি ম্যারিনেশনের মশলা দিয়ে কম আঁচে ভাল করে রান্না করতে হবে। এবার আগে থেকে ভেজে রাখা পেঁয়াজের বেরেস্তা দিয়ে দিন।

কড়াইতে চাপা দিয়ে দিয়ে রান্না করুন। সামান্য একটু জল দেবেন যাতে মশলা পুড়ে না যায়। এই রান্না একদম গা মাখা গা মাখা হবে, রান্নার শেষের দিকে এবার হাফ চামচ চিনি দিন। কম আঁচে রান্না করুন। গাঢ় গ্রেভি তৈরী হলে ওপর দিয়ে ছড়িয়ে দিন ঘি। আর তারপর গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে সার্ভ করুন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।