Food

মাছ প্রিয় বুঝি? তাহলে বাড়িতেই বানিয়ে ফেলুন ‘মাছের মুড়োর শাহী ঘি রোষ্ট’! জমে যাবে দুপুরের ভাত খাওয়া

রসে বসে বাঙালি। এই সমাজ খেতে যে বড্ড ভালোবাসে। আর মাছ বাঙালির বড় প্রিয়। আসলে বলাই তো হয়ে থাকে মাছে ভাতে বাঙালি। বিশেষ করে তো মাছের মাথার প্রতি আলাদাই আকর্ষণ থাকে। মাছের মাথা ভোজনরসিক বাঙালির বড্ড প্রিয়।

কি কি হয় না এই মাছের মাথা দিয়ে! মাছের মাথা দিয়ে চচ্চড়ি, মুগের ডাল, মুড়িঘন্ট সবকিছুই যে ভীষণ প্রিয় সবার। চলুন তাহলে শিখে নেওয়া যাক মাছের মুড়ো দিয়ে আর‌ও একটি নতুন পদ ‘মাছের মুড়োর শাহী ঘি রোষ্ট’! জিভে জল আনা এই রান্নার রেসিপি তাহলে দেখে নেওয়া যাক। এই রান্নাটির জন্য প্রয়োজনীয় উপকরণ গুলি হল-

একটি রুই বা কাতলা মাছের মাথা ভাজা
দুই টেবিল চামচ ঘি
এক চামচ জিরে গুঁড়ো
এক চামচ কাজু বাদাম বাটা
নুন মিষ্টি স্বাদমতো
দুটি পেঁয়াজ কুচি করে কাটা
একটি পেঁয়াজ ভাজা
স্বাদ অনুযায়ী চিনি
দুটি কাঁচা লংকা
তিন টেবিল চামচ টক দই
এক কাপ দুধ
দুটো দারুচিনি টুকরো, তেজপাতা, এলাচ
এক চা চামচ আদা বাটা
এক চা চামচ রসুন বাটা
দুই টেবিল চামচ পেঁয়াজ বাটা
পরিমাণমতো জল
এক মুঠো কিশমিশ

রন্ধন প্রণালী- উল্লেখ্য, প্রথমে ফ্রাইং প্যানে বা কড়াইতে ভালো করে ঘি গরম করে মাছের মুড়োটাকে হালকা করে ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইতে ঘি দিয়ে তাতে একে একে দিয়ে দিতে হবে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা। এরপর তাতে দিয়ে দিয়েছি পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা এবং সমস্ত গুঁড়ো মসলা। এরপর ভালো করে কষিয়ে তার মধ্যে দিয়ে দিন বাদাম বাটা। এরপর দিয়ে দিন পেঁয়াজকুচি। যোগ করুন পেঁয়াজ বেরেস্তা, দুধ, বাদাম বাটা, নুন, মিষ্টি স্বাদমতো। এরপর তাতে মুড়ো যোগ করে সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে তাতে মেশান টকদই, কিশমিশ এবং কাঁচালঙ্কা (আপনার স্বাদ অনুযায়ী)। এরপর গরম গরম ভাতের সঙ্গে দুপুরে পরিবেশন করুন মাছের মুড়ো শাহী ঘি রোষ্ট।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।