Connect with us

    Food

    ইলিশ মাছ ভাপা তো খেয়েছেন কিন্তু ফুলকপি ভাপা খেয়েছেন কি? আজই ট্রাই করুন এক প্লেট ভাত হবে সাফ

    Published

    on

    Fulkopi Bhapa Recipe

    অনেক বাড়িতেই যেদিন নিরামিষ রান্না হয় সেদিন অনেকের মুখে রুচি চলে যায়। অনেকেই আবার খেতে চায় না নিরামিষ রান্না। তাদের সকলের সমাধানের জন্য এক দারুন মুশকিল আসান করার উপায় নিয়ে এলাম আমরা।

    ইলিশ মাছ ভাপা অথবা চিংড়ি মাছের ভাপা আমরা অনেক বাড়িতে রান্না করে থাকি। কিন্তু ফুলকপি দিয়ে কখনো ভাপা রান্না করেছেন? নিরামিষ ভাপা হলেও খেতে চিংড়ি বা ইলিশের থেকে কোন অংশে কম নয়, এটা আমরা গ্যারান্টি দিয়ে বলতে পারি। দুপুর বেলা গরম গরম ভাতের সঙ্গে দুর্দান্ত লাগবে খেতে। আর ভাত না হলেও ফ্রাইড রাইস দিয়ে বা পোলাও দিয়ে আরো ভালো লাগবে।

    FulkopiBhapa

    উপকরণ: ১. ফুলকপি

    ২. কাঁচা লঙ্কা

    ৩. সরষে

    ৪. পোস্ত

    ৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো

    ৬. পরিমাণ মত নুন

    ৭. রান্নার জন্য তেল

    পদ্ধতি: ফুলকপিকে ভালো করে ধুয়ে টুকরো টুকরো করে কেটে টুকরোগুলোকে আরও একবার ধুয়ে পরিষ্কার করে নিয়ে পরিমাণ মত নুন আর সামান্য হলুদগুঁড়ো দিয়ে মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। সরষে আর পোস্ত ধুয়ে ভালো করে ভিজিয়ে মিক্সিং জারে নিয়ে দুটো কাঁচা লঙ্কা আর সামান্য জল দিয়ে একটা পেস্ট মত তৈরী করুন। গ্যাসে কড়া বসিয়ে তাতে ১ চামচ তেল দিয়ে ফুলকপির টুকরো গুলোকে ভালো করে ভেজে নিন ও আলাদা করে তুলে রাখুন। পেস্ট আর তারপর মিক্সির জার ধোয়া কিছুটা জল দিয়ে দিন। তার মধ্যে ২ চামচ মত সরষের তেল, পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মশলাটা তৈরী করুন। মশলা তৈরী হয়ে গেলে সেটাকে একটা বড় টিফিনের মধ্যে দিয়ে ভেজে রাখা ফুলকপির সাথে মিশিয়ে দিন। এই সময় ৩-৪টে কাঁচা লঙ্কা আর এক চামচ সরষের তেল ছড়িয়ে টিফিন বক্স বন্ধ করুন। কড়ায় একটা বাটি উল্টো করে বসিয়ে তার চারিদিক জল দিয়ে ভর্তি করে ফুটে ওঠার জন্য অপেক্ষা করতে হবে। ফুটে উঠলে টিফিন বক্স রেখে ঢাকা দিয়ে কম আঁচে ৫ মিনিট রান্না করুন। টিফিনের জায়গা একটু পাল্টে আরও ১৫ মিনিট কম আঁচে রান্না করে নিলেই দুর্দান্ত স্বাদের ফুলকপি ভাপা রেডি।