Food

ক্রিসমাসে কড়াইশুটির কচুরির সঙ্গে বানান গন্ধরাজ ফুলকপি! আঙুল চাটতে বাধ্য সবাই

জাঁকিয়ে শীত পড়েছে বাংলায়। আর শীতকাল মানেই ফুলকপির মরশুম। ফুলকপির তৈরি বিভিন্ন রেসিপি তো আমরা কমবেশি রোজই খাই। তবে কখনো গন্ধরাজ ফুলকপি (Gandhoraj Fulkopi) খেয়েছেন? না খেলে জেনে নিন রেসিপি (Recipe)।

উপকরণ – ২টি বড় ফুলকপি, ১টি গন্ধরাজ লেবু, টক দই, ৩ চামচ কাজু বাটা, আদা বাটা, কাঁচা লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, সর্ষের তেল, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, স্বাদ মতো নুন

প্রণালী – প্রথমে দুটি ফুলকপিকে ভাল করে ধুয়ে মাঝারি সাইজ করে কেটে নিতে হবে। সঙ্গে ছোট ছোট করে কেটে নিতে হবে লেবু পাতাকে। ফুলকপিটাকে ভাল করে হলুদ গুঁড়ো মাখিয়ে রাখুন ঘন্টা খানেকের জন্য। এবার কড়াইতে তেল দিয়ে ভেজে নিন ছোট করে কাটা লেবু পাতা। অন্যদিকে, ভেজে নিন ফুলকপিগুলি।

এবার একটি পাত্রে টক দই, বাদাম বাটা, লঙ্কা বাটা, অল্প হলুদ গুঁড়ো আর কাশ্মীরি লঙ্কার গুঁড়ো মেশান। সঙ্গে লেবুর খোসা, গোলমরিচের গুঁড়ো এবং ২ চামচ সাদা তেল দিয়ে মিশ্রণটিকে ভাল করে মিশিয়ে নিন। এবার গরম তেলে মিশ্রণটিকে দিয়ে হালকা আঁচে ফুলকপিগুলিকে ভেজে নিন। একটু পরে লেবুর পাতা আর ঘি ছড়িয়ে দিন। ব্যস! গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গন্ধরাজ ফুলকপি।

Ratna Adhikary