Food

শীতকাতুরে ব্রেকফাস্টে থাক গরম হিংয়ের কচুরী! রইল সহজ রেসিপি

শীত মানেই ভাল মন্দ খাওয়ার ধুম। বছরে মাত্র মাসতিনেক শীতের স্থায়িত্ব। এই সময়ে বাঙালিরে ঘরে ঘরে তৈরি হয় রকমারি কচুরী। ডালের পুর, কড়াইশুঁটির পুর আরও কত কিছু দিয়েই তৈরি হয় কচুরী। আজ জানুন কী করে বানাবেন হিংয়ের কচুরী (Hinger Kochuri)।

উপকরণ – ময়দা, নুন, চিনি, সাদা তেল, গোটা জিরে, শুকনো লঙ্কা, হিং, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনেগুঁড়ো, ভাজা মশলা, টমেটো কুচি, কাঁচা লঙ্কা, সেদ্ধ আলু, ধনেপাতা কুচি, ছাতু,

প্রণালী – একটি বড় পাত্রে চার বাটি ময়দা, পরিমাণ মতো নুন, হাফ চামচ চিনি, চার চামচ সাদা তেল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার অল্প অল্প জল দিয়ে ময়দা মেখে নিন। এবার কিছুক্ষনের জন্য এক পাশে রেখে দিন।

এবার কড়াইতে গোটা জিরে, শুকনো লঙ্কা, হিং দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এরপর দিন হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনেগুঁড়ো, ভাজা মশলা ও সামান্য নুন দিয়ে নাড়াচাড়া করুন। এবার একটা টমেটো কুচি আর কাঁচা লঙ্কা চিঁড়ে দিন। মশলা কষে এলে দিন সেদ্ধ করে ছোট টুকরো করে কেটে নেওয়া আলু।
এবার মশলার সঙ্গে ভাল করে আলুগুলো ভাল করে মিশিয়ে, পরিমাণ মত জল দিয়ে ফুটতে দিন। উপর থেকে কুচিয়ে দিন ধনেপাতা কুচি। মাখা মাখা হলে নামিয়ে নিন।

এবার মেখে রাখা ময়দা হাতে ঠেসে লেচি কেটে নিন। এবার বানাতে হবে হিংয়ের পুর। বড় এক বাটি ছাতুতে দিন এক চামচ হিং, স্বাদ মতো নুন, ভাজা মশলার গুঁড়ো, হাফ চা চামচ চিনি। এবার ময়দার লেচি কেটে, তার মধ্যে হিংয়ের পুর ভরে চারিদিক থেকে মুড়ে দিতে হবে। যাতে পুর বেরিয়ে না যায়। এবার বড় সাইজের বেলে, গরম তেলে ভেজে নিলেই তৈরি হিংয়ের কচুরী।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।