জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

রেস্টুরেন্ট থেকে খেতে হবেনা, বাড়িতে বানিয়ে নিন বাঙালি স্পেশাল বিরিয়ানি! জমে যাবে রবিবার

বিরিয়ানি খেতে ভালোবাসেন না এমন লোক কিন্তু খুব কমই আছে। কিন্তু অনেকেই বাইরের বিরিয়ানি খেতে পছন্দ করেন না। আবার এমন অনেকে আছেন যারা সময় এবং বিরিয়ানি রান্নার ঝামেলার কারণে বিরিয়ানি রান্না এড়িয়ে চলেন। কিন্তু জানেন কী ঝটপট উপায়েও বিরিয়ানি রান্না সম্ভব। চলুন দেখে নেওয়া যাক রেসিপি

উপকরণ: চিকেন বড় বড় পিস করে কাটা ৩ কেজি, বাসমতি চাল ১ কেজি, তেল পরিমাণ মতো, পেঁয়াজকুচি ৩ কাপ, পেঁয়াজ বাটা ১কাপ, কাঁচা লঙ্কা ১২/১৪টি, আলু বোখারা ৪/৫টি, দারুচিনি , ছোট এলাচ, তেজপাতা, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো ও জিরা গুঁড়ো, বড় বড় করে কাটা আলু, বিরিয়ানি মসলা ২ টেবিল চামচ, লাল লঙ্কার গুঁড়ো ২ চা চামচ করে, কেশর ভেজানো ঘন দুধ।

প্রণালি: প্রথমেই মাংস ভালো করে ধুয়ে নিন। এবার তেল, দারুচিনি, এলাচ, তেজপাতা, পেঁয়াজ কুচি ২ কাপ ও পেঁয়াজ বাটা এককাপ, জিরা গুঁড়ো, লবণ, ২চা চামচ লাল মরিচ গুঁড়ো, বিরিয়ানি মশলা, আদাবাটা, রসুন বাটা, ধনে গুঁড়ো, সব দিয়ে মাখিয়ে নিন।

অন্যদিকে নুন, হলুদ মাখিয়ে আলুগুলো ভেজে নিন। জলে গোটা গরম মশলার পুঁটলি বেঁধে চাল ৮০ শতাংশ সেদ্ধ করে নিন। জল ঝরিয়ে রেখে দিন। এবার একটি প্যানে পেঁয়াজের বেরেস্তা করে নিন। কিছুটা তুলে রাখুন। আর বাকি পেঁয়াজের মধ্যে চিকেন দিয়ে কষিয়ে নিন। তবে বেশি ঝোল রাখবেন না।

এবার বিরিয়ানি দমে দেওয়ার পালা। পাত্রের তলায় ঘি মাখিয়ে নিন। এবার মাংস-আলুর লেয়ার আর ভাতের লেয়ারে সাজাতে থাকুন। প্রতি লেয়ারে অল্প করে বিরিয়ানির মশলা দিয়ে দিন। ওপর দিয়ে দিন আলু বোখারা ও কেশরে ভেজানো দুধ দিয়ে দিন। ছড়িয়ে দিন ঘি। পাত্রের মুখ বন্ধ করে আধঘন্টা দমে রাখুন। ব্যাস ঝরঝরে নামিয়ে গরম গরম পরিবেশন করুন গরম গরম বিরিয়ানি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।