Food

দুপুরের গরম ভাত হোক বা রাতের পরোটা, পমফ্রেট দোপেঁয়াজা চলবে বেশ! রইল রেসিপি

রুই-কাতলা হোক কী ইলিশ-চিংড়ি সব মাছই আমরা বাঙালিরা উপভোগ করে খাই। আসলে বাঙালি মাত্র‌ই বড্ড মাছ প্রিয়, আর তাই তো আমরা নিজেদের এক কথায় বলি আমরা মাছে-ভাতে বাঙালি। মাছ খাওয়ার প্রতি আমাদের কখনই কোনও অনীহা জন্মায় না। আর বাঙালির অন্যতম পছন্দের মাছ হল পমফ্রেট। সাধারণত দুপুরের ভাতে পমফ্রেট মাছের ঝাল আর স্টার্টার হিসেবে পমফ্রেট মাছের তন্দুরি খেয়ে অভ্যস্ত আমরা। কিন্তু আজ বানাবো এক অন্য রেসিপি। পমফ্রেট মাছের দোপেঁয়াজা।

উপকরণঃ

পমফ্রেট মাছ: ৪টি

টমেটো কুচি: আধ কাপ

টক দই: ১ টেবিল চামচ

কাঁচা লঙ্কা: ২টি

সর্ষের তেল: ৪ টেবিল চামচ

পেঁয়াজ বাটা: আধ কাপ

পেঁয়াজ কুচি: আধ কাপ

রসুন বাটা: ১ চা চামচ

কাশ্মীরি লঙ্কা গুঁড়ো: আধ চা চামচ

হলুদ গুঁড়ো: আধ চা চামচ

আদা বাটা: আধ চা চামচ

জিরে গুঁড়ো: আধ চা চামচ

ধনে গুঁড়ো: আধ চা চামচ

নুন: স্বাদ অনুযায়ী

চিনি: সামান্য পরিমাণে

রন্ধন প্রণালীঃ প্রথমেই মাছগুলো ভালো করে ধুয়ে নুন-হলুদ মাখিয়ে নিন। এবার ছোট একটি পাত্রে টকদই, নুন এবং সামান্য চিনি ভালো করে মিশিয়ে রাখুন। এবার একটি কড়াইতে সর্ষের তেল ভালো করে গরম হয়ে গেলে নুন-হলুদ মাখানো মাছগুলি ভেজে তুলে রাখুন। এবার ওই তেলেই ভেজে নিন পেঁয়াজ কুচি।

পেঁয়াজ কুচি ভাজা হয়ে গেলে ওই কড়াইতে আরও খানিকটা তেল দিয়ে তার মধ্যে একে একে পেঁয়াজ বাটা, আদা-রসুন, টোম্যাটো কুচি দিয়ে ভালো করে কষুন। এবার কষানো হয়ে গেলে একে একে সমস্ত মশলা দিয়ে দিন। এবার দিয়ে দিন আগে থেকে ভালো করে ফেটিয়ে রাখা দই দিয়ে দিন। অল্প একটু জল দিন।‌ ‌‌ ফুটে উঠলে এ বার আগে থেকে ভেজে রাখা মাছগুলি কড়াইতে দিয়ে দিন।ঝোল ঘন হয়ে উঠলে উপর থেকে ভেজে রাখা পেঁয়াজ কুচি ছড়িয়ে নামিয়ে নিন। ব্যাস তৈরি পমফ্রেট মাছের দোপেঁয়াজা। দুপুরের গরম ভাতে হোক বা রাতের রুটি-পরোটায় জমে যাবে কিন্তু।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।