Food

সজনে ফুল ভাজা, বড়া তো অনেক খেয়েছেন এই মরশুমে বানিয়ে ফেলুন দারুন স্বাদের সজনে-পোস্ত! যেমন সুস্বাদু তেমন‌ই স্বাস্থ্যকর

বাঙালির মধ্যে বসন্তের সমাগমে সজনে ডাঁটার পাশাপাশি সজনে ফুল খাওয়ার‌ও রীতি রয়েছে। বিশেষ করে এই সময়ে রোগ প্রতিরোধক হিসেবে এই খাবারটিকে দারুণ উপকারি এবং কার্যকরী বলে মনে করা হয়। এমনকি বাজারে হাটে চড়া দামে এই সজনে ফুল বিক্রিও হয় এই সময়। সজনে ফুল ভাজা, সজনে ফুলের বড়া, শিম- বেগুন দিয়ে চচ্চড়ি তো অনেক খেয়েছেন। আজ আপনাদের এমন এক পদের খোঁজ দেব যা খেতে সুস্বাদু হওয়ার পাশাপাশি স্বাস্থ্যকর। সজনে ফুলের পোস্ত!

উপকরণ:

সজনে ফুল: ২ কাপ

পোস্ত বাটা: ৪-৫ টেবিল চামচ

কাঁচা লঙ্কা: ২টি

টমেটো কুচি: আধ কাপ

সর্ষের তেল: ৪ টেবিল চামচ

নুন: স্বাদ অনুযায়ী

গুঁড়ো হলুদ: সামান্য

কালো জিরে: আধ চা চামচ

রন্ধন প্রণালীঃ ছোট ছোট করে আলু কেটে নিন। এরপর সজনে ফুল ভালো করে ধুয়ে নিয়ে জল ঝরিয়ে রাখুন। এ বার কড়ায় সামান্য পরিমাণে সর্ষের তেল দিয়ে ফুলগুলি নাড়াচাড়া করে তুলে রাখুন। এবার আলুগুলো এক‌ইভাবে ভেজে তুলে রাখুন।

এবার কড়াতে আরও একটু তেল দিন। তার মধ্যে কালো জিরে ফওড়ন দিয়ে টমেটো কুচি, নুন , হলুদ, লঙ্কা, পোস্ত বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন। ওই সময় ভেজে রাখা আলু গুলো দিয়ে দিন। এবার তেল ছেড়ে এলে ভেজে রাখা সজনে ফুলগুলি দিয়ে দিন।

এরপর নাড়াচাড়া করে সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখুন মিনিট পাঁচেক। এই সময় গ্যাসের আঁচ একেবারে কমিয়ে রাখবেন। গা মাখা মাখা হয়ে এলে নামিয়ে রাখুন। এবার গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন। খেতে কিন্তু হবে দারুণ।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র।