Food

নিরামিষ দিনে বানিয়ে দেখুন দ‌ই-ভিন্ডি! যারা ঢ্যাঁড়শ খায়না তারাও আঙুল চেটে খাবে

সপ্তাহে শনিবার, মঙ্গলবার বা বৃহস্পতিবারের দিনে বাড়িতে নিরামিষের কদর একটু বেড়ে যায়। কারণ এই দিনগুলিতে আসলে বহু মানুষই আমিষ খাবার খান না। আর এই দিনগুলোতে কি যে রান্না করবেন সেটাই বুঝে উঠতে পারেন না অনেকে। আবার একঘেয়ে খাবার খেতেও ভালো লাগে না। আবার ভিন্ডি বা ঢ্যাঁঢ়শ খেতে অনেকেই পছন্দ করেন না। আর তাই জিভের স্বাদ বদল করতে বাড়িতেই বানিয়ে নিন সুস্বাদু দই ভিন্ডি।

Table of Contents

কীভাবে বানাবেন?

প্রথমেই ভিন্ডিগুলো ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। অল্প বেসন, নুন, হলুদ মাখিয়ে নিন। এবার প্যানে তেল গরম করতে বসিয়ে ঢ্যাঁড়শগুলো ভেজে নিন। এবার ওই তেলেই স্লাইস করে কাটা পেঁয়াজ দিন। এবার এর মধ্যে সামান্য হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে নেড়ে-চেড়ে নিন।

মাখা মাখা হয়ে এলে ওর মধ্যে দিয়ে দিন ফেটিয়ে রাখা দ‌ই। সেই সঙ্গে দিন স্বাদমতো নুন, চিনি, লঙ্কাগুঁড়ো, জিরে গুঁড়ো। বলে রাখি বেশ জল সমেত দ‌ই নেবেন না। চেষ্টা করবেন জল ঝরানো টকদই নেওয়ার।

এবার অন্য একটি প্যানে সামান্য সর্ষের তেল গরম করে তার মধ্যে সর্ষে, বিউলির ডাল আর কারিপাতা, শুকনো লঙ্কা ফোড়ন দিন। এরপর গরম ওই তেল দই ভিন্ডির উপর ঢেলে দিন। তারপর ভাল করে মিশিয়ে নিন। ব্যাস তৈরি দ‌ই ভিন্ডি!

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।