Food

দ‌ই বড়া আর কিনে খেতে হবে না, বাড়িতেই বানিয়ে নিন! পড়ুন রেসিপি

সকাল, রাতের খাবার তো বানানো যায়, তবে সবথেকে সমস্যার হল সন্ধ্যার হালকা খিদে মেটানো। কী যে খেতে দেবেন এই ভেবেই চিন্তিত থাকেন অনেকে। আর তাই সন্ধ্যার হালকা খিদে মেটানোর জন্য দোকান থেকে না আনিয়ে বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু মুখরোচক দ‌ই বড়া। শুধুমাত্র এই রান্নার জন্য কিছু কাজ সকাল থেকে করে রাখতে হবে।

উপকরণ

বিউলির ডাল: ১ কাপ

মৌরী: আধ টেবিল চামচ

টক দই: ২ কাপ

চাট মশলা: আধ চা চামচ

তেঁতুল-পরিমাণ মতো

চিনি-পরিমাণ মতো

জিরে গুঁড়ো: আধ চা চামচ

ধনে গুঁড়ো: আধ চা চামচ

শুকনো লঙ্কা গুঁড়ো: আধ চা চামচ

ঝুরি ভাজা: আধ কাপ

বিট নুন: স্বাদ অনুযায়ী

সাদা তেল: বড়া ভাজার মতো

রন্ধন প্রণালীঃ আগের দিন রাত বা বিকেলে বানাতে হলে সকাল সকাল কড়াইয়ের ডাল ভিজিয়ে রাখুন। পরের দিন মিক্সিতে ডাল এবং সামান্য নুন, মৌরী দিয়ে ভালো করে বেটে নিন। এবার কড়াইতে সাদা তেল গরম হতে দিন। এবার ওই ডাল বাটা অল্প করে করে নিয়ে বড়ার আকারে গরম তেলে ভেজে নিন। বেশি কড়া করে ভাজবেন না। এবার বড়া ভাজা হয়ে গেলে বড়ার তেল ঝরিয়ে বড়াগুলো জলের মধ্যে কিছু ক্ষণ ডুবিয়ে রাখুন।

এরপর হাতে করে চিপে জল ঝরিয়ে নিন। অন্যদিকে টক দ‌ইয়ের সঙ্গে চিনি, অল্প বিট নুন, লঙ্কার গুঁড়ো মিশিয়ে নিন।‌ দ‌ইতে জল মেশাবেন না। আর তেঁতুলের চাটনি বানানোর জন্য তেঁতুল জলের ভিজিয়ে কাদ বের করে নিন। এবার সেই কাদের সঙ্গে চিনি বা গুড় মিশিয়ে তৈরী করে নিন মিষ্টি চাটনি। এবার একটি প্লেটে বড়াগুলো রেখে ঘন দই বড়ার উপর ছড়িয়ে দিন। তার উপর তেঁতুলের চাটনি, বিট নুন এবং চাট মশলা ছড়িয়ে দিন। আর ওপর থেকে দিয়ে দিন ঝুরি ভাজা। এই স্বাদের কিন্তু ভাগ হবেনা।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।