জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ইলিশের বাহারি পদের মধ্যে নয়া সংযোজন দো পেঁয়াজা! কী ভাবে রাঁধবেন ভাবছেন? রইল সহজ রেসিপি

বাইরে ইলিশেগুঁড়ি বৃষ্টি সঙ্গে পাতে ইলিশের (Hilsa Fish) দোসর। বর্ষাকালের খাওয়া থেকে ইলিশ বাদ দিলে হয় নাকি! ইলিশের বাহারি পদের মধ্যে রয়েছে বাহারি সব নাম। সরষে ইলিশ, দই ইলিশ বা ইলিশ ভাপা কিংবা পাতুরির কদর তো চিরন্তন! তবে একটু হটকে আলাদা ভাবে ইলিশ মাছ রাঁধবেন ভাবছেন? তাহলে বানিয়ে ফেলুন ইলিশের দো পেঁয়াজা (Ilish Do Piyaza)। রইলো রেসিপি (Recipe)

উপকরণ- ৫ টি ইলিশ মাছ (রিং করে কাটা), দেড় কাপ পেঁয়াজকুচি, ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, ১ চা চামচ জিরেগুঁড়ো, ১ চা চামচ হলুদগুঁড়ো, ১ চা চামচ লঙ্কাগুঁড়ো, ৪-৫টি চেরা কাঁচালঙ্কা, পরিমাণ মতো সরষের তেল, স্বাদ মতো নুন, আধ কাপ বেরেস্তা।

প্রণালী- ইলিশ মাছের টুকরোগুলো ভাল করে ধুয়ে নিন। তারপর জল ঝরিয়ে নুন, হলুদ, লঙ্কার গুঁড়ো মাখিয়ে রাখুন। এরপর কড়াইতে সরষের তেল গরম করে মাছগুলি কড়া করে ভেজে নিন। ভেজে রাখা মাছ আলাদা পাত্রে তুলে রাখুন।

এবার তেলে পেঁয়াজকুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ হালকা বাদামী হয়ে গেলে দিয়ে দিন জিরেগুঁড়ো, লাল লঙ্কাগুঁড়ো, হলুদ ও নুন। এরপর ভাল করে কষতে থাকুন। আদা-রসুন বাটা দিয়ে মিনিট পাঁচেক নাড়াচাড়া করুন। মশলা দিয়ে তেল ছেড়ে গেলে মাছের টুকরোগুলো দিয়ে দিন। একটু নেড়েচেড়ে সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে দিন।

মিনিট দশেক বাদে ঢাকা খুলে উপরে দিন চেরা কাঁচালঙ্কা ও বেরেস্তা। আঁচ বন্ধ করে ভাত অথবা পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।